Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ফ্লোরিডার শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্ক ব্যবহার নিষেধাজ্ঞা অসাংবিধানিক

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৩৭, ২৯ আগস্ট ২০২১

ফ্লোরিডার শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্ক ব্যবহার নিষেধাজ্ঞা অসাংবিধানিক

শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্কের ব্যবহার নিয়ে অনেক জল ঘোলা করেছেন ফ্লোরিডার রিপাবলিকান গভর্নর রন ডিসান্তিস। নতুন শিক্ষাবর্ষ শুরুর ঠিক আগে গভর্নর রন ডিসান্তিস ঘোষণা দেন, শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্ক ব্যবহার করা যাবে না।

এই ঘোষণার পরেই অভিভাবক ও শিক্ষাপ্রতিষ্ঠানের সদস্যদের মধ্যে বিতর্কের সৃষ্টি হয়। বেশ কিছু বোর্ড অব স্কুল ডিস্ট্রিক্ট মাস্ক ব্যবহারের ব্যাপারে বহাল থাকলে ওই স্কুল বোর্ড সদস্যদের বেতন বন্ধের হুমকিও দেন রন।

বিষয়টি আদালতে গড়ালে অবশেষে মাস্ক ব্যবহারের পক্ষে রায় দিয়েছেন ফ্লোরিডার এক বিচারক। শুক্রবার (২৭ আগস্ট) ফ্লোরিডার লিওন কাউন্টির বিচারক জন কুপার রায়ে বলেন, 'শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্কের ব্যবহার বিষয়ে গভর্নর রন ডিসান্তিসের নিষেধাজ্ঞা পুরোপুরি অসাংবিধানিক'।

এখন পর্যন্ত কমপক্ষে ফ্লোরিডার দশটি স্কুল ডিস্ট্রিক্ট শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ও কর্মীদের মাস্ক ব্যবহারের নিষেধাজ্ঞার বিষয়ে বিরোধীতা করেছেন।

এর মধ্যে সর্ব বৃহৎ স্কুল ডিস্ট্রিক্ট মিয়ামি-ডেড কাউন্টি এবং স্টেট ক্যাপিটল অব টাল্লাহাসের লিওন কাউন্টি রয়েছে।

শুক্রবার আদালতে বিচারক কুপার বলেন, গভর্নর রন ডিসান্তিস এর আগে অভিভাবকদের তাদের সন্তানদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে বিতর্ক করেছেন। তবে এই সিদ্ধান্ত জনস্বাস্থ্যের সাথে খাপ খায় না।

তিনি বলেন, আইনীভাবে ব্যক্তি মতামত রক্ষা করা হলেও কোনো সিদ্ধান্ত যদি অন্য কারো উপর বিরূপ প্রভাব ফেলে, তবে সেটিতে হস্তক্ষেপ করা সম্ভব।

বিচারক জন কুপার বলেন, 'আমরা চাইলেই কোনো জনসমাগম সম্পন্ন থিয়েটারে যেয়ে আগুন লাগিয়ে দিতে পারি না, শুধুমাত্র এটি আমাদের অধিকার দাবি করে'।

ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণে ফ্লোরিডায় করোনা রোগী বেড়েই চলেছে। বর্তমানে ফ্লোরিডায় মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা অন্য সময়ের তুলনায় অনেক বেশি রয়েছে।

ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য অনুযায়ী, ফ্লোরিডায় বৃহস্পতিবার করোনায় আক্রান্ত হয়েছেন ২১ হাজার ৭৬৫ জন। মারা গেছেন আরো ৯০১ জন।

গত বছর করোনা হওয়ার পর থেকে ফ্লোরিডায় এটিই একদিনে সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা। যুক্তরাষ্ট্রের মোট সংক্রমণের ২০ শতাংশ ফ্লোরিডায় হচ্ছে।

আদালতের এই সিদ্ধান্তের ফলে যেসব স্কুল বোর্ড অব ডিস্ট্রিক্ট মাস্ক ব্যবহার বহাল রাখবে, তাদের বিরুদ্ধে দ্য ফ্লোরিডা ডিপার্টমেন্ট অব এডুকেশন কোনো পদক্ষেপ নিতে পারবে না।

গভর্নর অফিসের এক মুখপাত্র আদালতের সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় জানায়, এই রায়ের বিরুদ্ধে দ্রুত আপিল করা হবে। 

ওই মুখপাত্র বিবৃতিতে জানান, 'এই সিদ্ধান্ত ধোঁয়াশা বিচারের মাধ্যমে দেওয়া। এটিতে বিজ্ঞান ও তথ্যের কোনো সংযোগ নেই। এমনকি মামলার মেরিট এর বিষয়টিও খতিয়ে দেখতে আদালত ভুল করেছে'।

ফ্লোরিডা, টেক্সাসসহ আরো আট রাজ্য শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্ক ব্যবহার নিষিদ্ধ বা সীমিত করতে চাইছে। তবে এর প্রতিটি রাজ্যই আদালতের মুখোমুখি হয়েছে। এর আগে বৃহস্পতিবার টেক্সাস সুপ্রিম কোর্ট স্যান অ্যান্টনিও এবং বেক্সের কাউন্টির শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্কের ব্যবহারের আদেশ বাতিল করে দিয়েছে।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ