Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘বঙ্গবন্ধু রিসার্চ অ্যাওয়ার্ড’ চালু

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:১৯, ২৯ আগস্ট ২০২১

বিশ্ববিদ্যালয় পর্যায়ে ‘বঙ্গবন্ধু রিসার্চ অ্যাওয়ার্ড’ চালু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক এবং আর্থসামাজিক দর্শন বিশ্বের কাছে পৌঁছে দিতে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখা এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

গত ২১ জুলাই স্বাক্ষরিত চুক্তিটির মাধ্যমে এই প্রথম আন্তর্জাতিকভাবে বঙ্গবন্ধুর নামে গবেষণা পুরস্কার প্রবর্তন করা হয়েছে। চুক্তি অনুযায়ী বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখা বার্কলে ফাউন্ডেশনকে প্রতি বছর ২০ হাজার ডলার প্রদান করবে। বার্কলের সাউথ এশিয়া স্টাডিজ গবেষণার জন্য আবেদন গ্রহণ করবে। যুক্তরাষ্ট্র ও ইউরোপের সব অ্যাক্রিডেটেড বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স, পিএইচডি অধ্যয়নরত শিক্ষার্থী এবং সেসব বিশ্ববিদ্যালয়ের জুনিয়র ফ্যাকাল্টি বঙ্গবন্ধু অথবা বাংলাদেশের ওপর গবেষণায় ইচ্ছা প্রকাশ করে আবেদন করতে পারবে।

 

বার্কলের গবেষণা বিষয়ক ভাইস চ্যান্সেলরের ডিপার্টমেন্ট এই গবেষণা তদারকি করবে। গবেষণা বিষয়ক যাবতীয় ব্যয় বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার অনুদান থেকে দেওয়া হবে। গবেষণা বিষয়ক ভাইস চ্যান্সেলরের অ্যাডমিনিস্ট্রেটিভ কমিটি গবেষণা অনুমোদন করলে, গবেষক ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া ইউসি বার্কলে এসে তাঁর গবেষণার বিষয়বস্তু শিক্ষার্থী এবং ফ্যাকাল্টির কাছে প্রকাশ করবে।

বার্কলে কর্তৃপক্ষ গবেষকদ্বয়কে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রিসার্চ অ্যাওয়ার্ড’ এ ভূষিত করবে। সংক্ষেপে এই অ্যাওয়ার্ড সারা বিশ্বে ‘বঙ্গবন্ধু রিসার্চ অ্যাওয়ার্ড’ নামে পরিচিত হবে এবং তা প্রতি বছর সাউথ এশিয়া স্টাডিজের প্রকাশনায় বিশদভাবে প্রকাশিত হবে।

 

বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে চুক্তিটি স্বাক্ষর করেন ক্যালিফোর্নিয়া শাখার সভাপতি নজরুল আলম এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী রানা হাসান মাহমুদ। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, বার্কলের পক্ষ থেকে চুক্তিতে স্বাক্ষর করেন ভাইস চ্যান্সেলর (গবেষণা) র‍্যান্ডি এইচ কার্টজ, বার্কলে ফাউন্ডেশনের অ্যাসোসিয়েট ভাইস প্রেসিডেন্ট ন্যান্সি লুবিচ ম্যাককিনি, ইনস্টিটিউট ফর সাউথ এশিয়া স্টাডিজের পরিচালক সুগাতা রায়।

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ, ক্যালিফোর্নিয়া এই প্রকল্পটি সর্বসাধারণকে জানানোর জন্য ২৩ আগস্ট একটি সংবাদ সম্মেলন আয়োজন করে। সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এবং একুশে পদক প্রাপ্ত লেখক নূরুন নবী বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার নেওয়া এই পদক্ষেপ ‘ঐতিহাসিক’ বলে বর্ণনা করেছেন। তিনি এই প্রকল্পে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বঙ্গবন্ধুর জীবন রক্ষা করতে গিয়ে প্রাণদানকারী বীর সৈনিক শহীদ কর্নেল জামিল উদ্দিন আহমদের কন্যা আফরোজা জামিল বঙ্গবন্ধুর সঙ্গে তাঁর ছোটবেলার স্মৃতিচারণ করতে গিয়ে বলেন, ‘বঙ্গবন্ধু ছিলেন এক বিশাল প্রাণের মানুষ।’ তিনি এই মহতী উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এর মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শ এবং অবদান সারা বিশ্বের মানুষ জানতে পারবে।

দৈনিক ভোরের কাগজের প্রধান সম্পাদক শ্যামল দত্ত প্রবাসীদের পক্ষ থেকে বঙ্গবন্ধু এবং বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরার ক্ষেত্রে এই উদ্যোগটিকে একটি বিশাল পদক্ষেপ হিসেবে চিহ্নিত করেছেন। বঙ্গবন্ধু হত্যার দেশি-বিদেশি চক্রান্তের নেপথ্য কাহিনি গবেষণার মাধ্যমে উঠে আসবে বলে তিনি মত প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে স্থানীয় সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন লস অ্যাঞ্জেলস প্রেসক্লাবের সভাপতি মাশহুরুল হুদা, সাধারণ সম্পাদক লস্কর আল মামুন, হলিউড বাংলা টিভির খায়রুজ্জামান মামুন, ইউনিভার্সাল মিডিয়ার হানিফ সিদ্দিকী এবং এলএ বাংলা টাইমসের সম্পাদক আবদুস সামাদ।

বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার প্রধান উপদেষ্টা মোমিনুল হক, সভাপতি নজরুল আলম, সহসভাপতি শহীদ আলম এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী রানা হাসান মাহমুদ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন—যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ক্যালিফোর্নিয়া শাখার প্রেসিডেন্ট তৌফিক সুলায়মান খান, সহসভাপতি সিদ্দিকুর রহমান, যুগ্ম সম্পাদক জামিউল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জামাল হোসেন, জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মোহাম্মদ হোসেন রানা, জালালাবাদ অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক আবুল হাসনাত রায়হান, বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার সাংগঠনিক সম্পাদক যিশু বড়ুয়া এবং মাহবুব মাসুদ।

অনলাইনে সংযুক্ত ছিলেন কালী প্রদীপ চৌধুরী, বাংলাদেশ ইউনিটি ফেডারেশনের সভাপতি শিপার চৌধুরী, সাধারণ সম্পাদক জিয়াউল ইসলাম এবং সমাজের সর্বস্তরের প্রতিনিধিরা। সম্মেলনে অস্ট্রেলিয়া থেকে যোগদান করেন অস্ট্রেলিয়া আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পাদক মোহাম্মদ মুনির হোসেন, অস্ট্রেলিয়া ফেডারেশন পার্টির সহসভাপতি আবুল হাসনাত মিল্টন, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আইভি রহমান ও সাংস্কৃতিক সম্পাদক আবদুল্লাহ আল নোমান। জার্মানি থেকে যোগ দেন বীর মুক্তিযোদ্ধা ইউরোপিয়ান মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি এবং জার্মান আওয়ামী লীগের প্রধান পৃষ্ঠপোষক আমিনুর রহমান।

সাধারণ সম্পাদক রানা হাসান মাহমুদের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার সভাপতি নজরুল আলম।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ