Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আফগানিস্তানের ৯.৫ বিলিয়ন ডলার আটকে দিলো যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০০:১৭, ২০ আগস্ট ২০২১

আফগানিস্তানের ৯.৫ বিলিয়ন ডলার আটকে দিলো যুক্তরাষ্ট্র

আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ৯ দশমিক ৫ বিলিয়ন বা সাড়ে নয়শ’ কোটি ডলারের সম্পদ জব্দ করেছে যুক্তরাষ্ট্র। এর ফলে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করলেও নিজ দেশের প্রায় হাজার কোটি ডলারের তহবিল থেকে বঞ্চিত হবে দলটি। মঙ্গলবার বাইডেন প্রশাসনের একজন কর্মকর্তা সংবাদমাধ্যম ব্লুমবার্গকে বিষয়টি নিশ্চিত করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্রের রাজস্ব দফতরের নিষেধাজ্ঞার তালিকায় এখনও তালেবানের নাম রয়েছে। ফলে কাবুলে সরকার গঠন করলেও তারা যুক্তরাষ্ট্রে থাকা আফগান কেন্দ্রীয় ব্যাংকের কোনও সম্পদের নাগাল পাবে না।

 

এর আগে সোমবার টুইটারে দেওয়া পোস্টে একই ধরনের ইঙ্গিত দেন আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ভারপ্রাপ্ত প্রধান আজমল আহমাদি। তিনি জানান, তালেবানের হাতে তহবিল পৌঁছানো ঠেকাতে যুক্তরাষ্ট্র ডলারের চালান বন্ধ করে দিচ্ছে বলে শুক্রবার তিনি জানতে পেরেছেন। দলটি যেন কোনওভাবেই এই তহবিল না পায় সেই চেষ্টা করছে ওয়াশিংটন।

 

যুক্তরাষ্ট্রে আফগান কেন্দ্রীয় ব্যাংকের প্রায় ৯৫০ কোটি ডলারের বেশিরভাগই নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ এবং যুক্তরাষ্ট্রভিত্তিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর অ্যাকাউন্টে জমা আছে।

এদিকে তালেবানের সঙ্গে কোনও ‘শত্রুতামূলক আচরণ’ না করার ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। মঙ্গলবার পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দিয়েছেন সংস্থাটির মুখপাত্র জন কিরবি। এ সময় তিনি যুক্তরাষ্ট্র কর্তৃক কাবুল থেকে লোকজনকে সরিয়ে নিয়ে আসার প্রচেষ্টায় তালেবানের হস্তক্ষেপ না করার প্রশংসা করেন। একইদিন যুক্তরাষ্ট্রে থাকা আফগানিস্তানের ৯ দশমিক ৫ বিলিয়ন ডলার আটকে দেওয়ার খবর আসে। তবে এ ব্যাপারে কোনও মন্তব্য করতে রাজি হয়নি ইউএস ট্রেজারি ডিপার্টমেন্ট।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ