Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

লস এঞ্জেলেসে করোনা টিকার তৃতীয় ডোজ: কারা পাবেন? কোথায় পাবেন?

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:১২, ১৮ আগস্ট ২০২১

লস এঞ্জেলেসে করোনা টিকার তৃতীয় ডোজ: কারা পাবেন? কোথায় পাবেন?

আসন্ন সপ্তাহগুলোয় লস এঞ্জেলেস কাউন্টিতে টিকার তৃতীয় ডোজ প্রদান কার্যক্রম শুরু হবে৷ যেসব বাসিন্দার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের ফাইজার ও মডার্নার টিকার তৃতীয় ডোজ দেওয়া হবে।

গবেষণায় দেখা গেছে, অনেকেই আছেন যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম ও টিকার দুই ডোজ গ্রহণ করার পরে এদের শরীরে যথেষ্ট এন্টিবডি তৈরি হয়নি। এই কারণে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এবং ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) টিকার তৃতীয় ডোজ প্রদান করার অনুমোদন দিয়েছে।

লস এঞ্জেলেস কাউন্টি কর্তৃপক্ষ ইতোমধ্যে কারা এই টিকার তৃতীয় ডোজ নিতে পারবেন ও কীভাবে নিতে হবে, সেই বিষয়ে নির্দেশনা জারি করেন।

কারা তৃতীয় ডোজের জন্য উপযুক্ত, কখন তৃতীয় ডোজ দেওয়া হবে এবং কীভাবে নিতে হবে, সে সব সবিস্তারে দেওয়া হলো।

কারা টিকার তৃতীয় ডোজ পাবেন?

টিকার তৃতীয় ডোজ সাধারণ মানুষের জন্য নয়। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তাদের জন্য। টিকার তৃতীয় ডোজ গ্রহণের আগে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

১) ব্লাড ক্যান্সার বা টিউমারের জন্য চিকিৎসা গ্রহণ করছেন এমন ব্যক্তি।

২) অর্গান ট্রান্সপ্লান্ট হয়েছে এবং ইমিউনিটি বাড়াতে ওষুধ গ্রহণ করছেন।

৩) গত দুই বছরের মধ্যে স্টিম সেল ট্রান্সপ্লান্ট হয়েছে।

৪) ইমিউন সিস্টেম বাড়াতে যারা ওষুধ খাচ্ছেন।

৫) যাদের ইমিউনিডেফিসিয়েন্সি আছে যেমন ডাইজর্জ সিন্ড্রোম বা উইসকট-একড্রিচ সিনড্রোম আছে।

৬) এইচআইভি সংক্রমিত ব্যক্তি।

কখন তৃতীয় ডোজ গ্রহণ করবেন?

দ্বিতীয় ডোজ গ্রহণের ২৮ দিন পরেই টিকার তৃতীয় ডোজ গ্রহণ করা সম্ভব হবে। তবে ফাইজার ও মডার্নার ডোজ ইতোপূর্বে গ্রহণ করা থাকতে হবে।

কোথায় তৃতীয় ডোজ টিকা পাওয়া যাবে?

যেসব টিকাকেন্দ্রে ফাইজার বা মডার্নার টিকা প্রদান করা হচ্ছে, সেসব কেন্দ্রে তৃতীয় ডোজ পাওয়া যাবে৷ এছাড়া তাদের চিকিৎসকদের কাছেও এই ব্যাপারে জিজ্ঞেস করা যেতে পারে৷

টিকাকেন্দ্র বিষয়ে জানতে ভিজিট করুন- http://publichealth.lacounty.gov/acd/ncorona2019/vaccine/hcwsignup/#steps

তিনটি ডোজই কী এক প্রতিষ্ঠানের হতে হবে?

সাধারণত তৃতীয় ডোজ গ্রহণের পূর্বে ইতোপূর্বে যেই দুই ডোজ গ্রহণ করা হয়েছে, সেই প্রতিষ্ঠানের ডোজই গ্রহণ করতে হবে। এটা সম্ভব না হলে এম-আরএনএ প্রযুক্তির অন্য ডোজও গ্রহণ করা যাবে৷

যারা জনসন অ্যান্ড জনসনের টিকা নিয়েছেন, তাদের ক্ষেত্রে কী হবে?

এখনো পর্যন্ত জনসন অ্যান্ড জনসনের টিকা বিষয়ে কোনো অনুমোদন আসেনি৷ এফডিএ এ বিষয়ে এখনো গবেষণা চালিয়ে যাচ্ছে৷ সিডিসি জানিয়েছে, যাদের রোগ প্রতিরোধ কম, তাদের ক্ষেত্রে জে অ্যান্ড জে'র আরেক ডোজ কার্যকর হবে কী না, সেই বিষয়ে এখনো পর্যাপ্ত তথ্য নেই।

তৃতীয় ডোজের ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া কী?

সিডিসি জানায়, তৃতীয় ডোজের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে এখনো পর্যাপ্ত তথ্য নেই। তবে অন্য দুই ডোজের ক্ষেত্রে যেই পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে, তৃতীয় ডোজের ক্ষেত্রেও একই রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে৷

মাথা ঘোরানো, টিকা গ্রহণের স্থানে ব্যথা ইত্যাদি ছাড়া তেমন কোনো পার্শ্বপ্রতিক্রিয়া এখনো দেখা যায়নি। সেই সাথে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা না যাওয়ার সম্ভাবনাও কম বলে জানান স্বাস্থ্য কর্মকর্তারা।

সাধারণ মানুষের করণীয় কী?

সুস্থ স্বাভাবিক মানুষের জন্য এখনো টিকার তৃতীয় ডোজ অনুমোদন করা হয়নি। তবে আগামী আটমাস পর সাধারণ মানুষের জন্য টিকার তৃতীয় ডোজের অনুমোদন হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়৷

টিকা বিষয়ে বিস্তারিত জানতে ভিজিট করুন-

https://t.co/0ZJ22AmO0r pic.twitter.com/varp2QzHXI


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ