Channel786 is a Community News Network

নিউ ইয়র্কে আওয়ামী লীগ-বিএনপি ধাক্কাধাক্কি, মারপিট

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ০৯:০৮, ২০ সেপ্টেম্বর ২০২১

নিউ ইয়র্কে আওয়ামী লীগ-বিএনপি ধাক্কাধাক্কি, মারপিট

জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে যোগদান উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্ক আগমন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও বিএনপি’র নেতা-কর্মীদের মিছিল-পাল্টা মিছিল শেষে ব্যাপক হাতাহাতির ও ধাওয়া পাল্টা-ধাওয়ীর ঘটনা ঘটেছে। শনিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসে এই ঘটনা ঘটে। এতে বিএনপি’র তিন কর্মী আর আওয়ামী লীগের একজন কর্মী আহত হয়েছেন বলে দলীয় সূত্রে জানা গেছে। এদিকে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ১৩দিনের যুক্তরাষ্ট্র সফরের উদ্দেশে রোববার সন্ধ্যায় নিউইয়র্ক পৌছেছেন। তার আগমন ঘিরে আওয়ামী লীগ ও দলের অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা জেএফকে আন্তর্জাতিক বিমানবন্দরে অভ্যর্থনা সমাবেশ আর বিএনপি ও দলের অঙ্গ এবং সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা বিক্ষোভ-প্রতিবাদ সমাবেশ করেছে। প্রধানমন্ত্রী শুক্রবার জাতিসংঘে ভাষণ দেবেন।

এদিকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের বিবদমান দুই গ্রুপের নেতা-কর্মীদের মধ্যে পৃথক দুটি ঘটনায় ধাক্কা-ধাক্কি ও হৈচৈ-এর ঘটনা ঘটনা ঘটেছে। গত বুধবার ও শনিবার স্থানয়ি আওয়ামী লীগের পৃথক দুটি সংবাদ সম্মেলনে এই ঘটনা ঘটে। খবর ইউএনএ’র।

জানা গেছে, প্রধানন্ত্রী শেখ হাসিনার নিউইয়র্ক আগমন উপলক্ষ্যে তাঁকে স্বাগত জানিয়ে যুক্তরাষ্ট্র যুবলীগের যুগ্ম আহ্বায়ক জামাল হোসাইন ও ইফজাল আহমেদ চৌধুরীর নেতৃত্বে যুবলীগের একটি অংশ শনিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের ৭৩ ষ্ট্রীট, ব্রডওয়ে, ৭২ স্ট্রীট ও ৩৭ এভিনিউর ফুটপাত ধরে দেশীয় স্টাইলে মিছিল করে। এতে যুবলীগ ছাড়াও আওয়ামী লীগ ও দলের বিভিন্ন অঙ্গ সংগঠনের কয়েকজন নেতা-কর্মী অংশ নেন। অপরদিকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদের নেতৃত্বে দলীয় নেতা-কর্মীরা জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় দলীয় কর্মসূচী নিয়ে অনির্ধারিত বৈঠকে মিলিত হন। এসময় বিএনপি দলীয় কয়েজন নেতা-কর্মী ডাইভাসিটি প্লাজা এলাকায় মিছিল নিয়ে এসে ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নাম ধরে অকথ্য ভাষায় শ্লোগান তুলতে তাদের প্রতিহত করা হয় বলে আওয়ামীগ দলীয় নেতা-কর্মীরা এই প্রতিনিধিকে জানান।

এদিকে ‘ভোটার বিহীন নির্বাচনের প্রধানমন্ত্রী’ শেখ হাসিনা এই দাবী করে স্বাধীনতার সূবর্ণজয়ন্তী কমিটি যুক্তরাষ্ট্রের নেতা-কর্মীরা শনিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের একটি রেষ্টুরেন্টে সংবাদ সম্মেলন শেষে মিছিল করে ৭৩ স্ট্রীট ও ৩৭ এভিনিউর কর্ণারে তাদের মিছিলের পিছন দিক থেকে যুবলীগের নেতা-কর্মীরা হামলা চালায় এবং ৩৭ এভিনিউর উপরে স্থাপিত বিএনপি’র অস্থায়ী কার্যালয়ে সাটানো জিয়া-খালেদা জিয়া ও তারেক রহমানের ব্যানার, পোস্টার ছিড়ে ফেলে বলে বিএনপি নেতা মিজানুর রহমান ভূইয়া মিল্টন অভিয়োগ করেন।

এসময় আওয়ামী ও বিএনপি নেতা-কর্মীদের মধ্যে ধাওয়া, পাল্টা ধাওয়া ও হাতাহাতির ঘটনা ঘটে বলে প্রত্যক্ষদর্শীরা জানান। পরে নিউইয়র্ক পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলেও কেউ গ্রেফতার হয়নি। এই ঘটনায় বিএনপি’র ৩জন কর্মী আর আওয়ামী লীগের একজন কর্মী আহত হন বলে যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মাকসদুল হক ভূইয়া এবং যুবলীগের যুগ্ম আহ্বায়ক জামাল হোসাইন জানান।

নিউইয়ক পুলিশের সামনেই আওয়ামী লীড় ও বিএনপ’র নেতা-কর্মীরা পাল্টা-পাল্টি শ্লোগান দেয়। এসময় ড. সিদ্দিকুর রহমান একটি গাড়ীর উপর দাঁড়িয়ে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়ে বলেন, প্রধানমন্ত্রীকে অসম্মান করে কেউ কথা বললে তাকে ছাড় দেয়া হবে না। প্রায় ঘন্টা খানেক চলে হাতাহাতি আর পাল্টা-পাল্টি শ্লোগান। ফলে জ্যাকসন হাইটস এলাকায় ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয় এবং দেশী-বিদেশী পথচারীরা আতংকগ্রস্ত হয়ে পড়েন।

এর আগে ‘বিএনপি-জামায়াত’-এর ষড়যন্ত্র এবং বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে অসম্মান করে শ্লোগন দেয়ায় বিএনপি-জামায়াত কে প্রতিরোধ করে ডাইভারসিটি প্লাজায় তাৎক্ষণিক প্রতিবাদ সভা কওে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। এসে সভাপতিত্ব করেন সভাপতি ড. সিদ্দিকুর রহমান এবং সভা পরিচালনা করেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ। এতে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

বিএনপি’র সংবাদ সম্মেলনে যেখানে ‘শেখ হাসিনা সেখানেই প্রতিবাদ’ কর্মসূচী ঘোষণা করা হয়। এতে লিখিত বক্তব্য রাখেন স্বাধীনতার সূবর্ণজয়ন্তী কমিটি যুক্তরাষ্ট্রের সদস্য সচিব মিজানুর রহমান ভূইয়া মিল্টন। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন কমিটির আহ্বায়ক জিল্লুর রহমান জিল্লু এবং বক্তব্য রাখেন যুগ্ম আহ্বায়ক জসিম ভূঁইয়া। সংবাদ সম্মেলনে বিএনপি, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।
যুক্তরাষ্ট্র যুবলীগের যুগ্ম আহ্বায়ক জামাল হোসাইন জানান, ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নাম ধরে অকথ্য ভাষায় শ্লোগান দেয়ায় বিএনপি-জামায়াত-কে প্রতিহত করা হয়েছে এবং প্রধানমন্ত্রীকে অসম্মান করায় আমার ও যুবলীগ নেতা ইফজাল আহমেদ চৌধুরীর নেতৃত্বে যুবলীগের নেতা-কর্মীরা তাদের পোষ্টার-ব্যানার ছিড়ে ফেলেছে।
এদিকে শনিবার অপরাহ্নে বাকসু’র সাকে জিএস ড. প্রদীপ রঞ্জন কর নেতৃত্বাধীন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের একাংশের সংবাদ সম্মেলনের শুরুতে ‘তুচ্ছ ঘটনা’ নিয়ে ধাক্কা-ধাক্কির ঘটনা ঘটে। অবশ্য পরে দলীয় নেতৃবৃন্দের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয় এবং পরে সৈয়দ বসারত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন মোহাম্মদ আলী সিদ্দিকী। এসময় বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ড. প্রদীপ কর, কাজী কয়েস প্রমুখ। সংবাদ সম্মেলনে ঐক্যবদ্ধভাবে
প্রধানমন্ত্রীকে সংবর্ধণা প্রদান এবং যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নতুন কমিটি দাবী করা হয়।

এর আগে গত বুধবার সন্ধ্যায় অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সংবাদ সম্মেলনের শেষ পর্যায়ে কার্যকরী কমিটির সদস্য নূরুল আফসার সেন্টু দলীয় কর্মসূচীর দাওয়াত পান না অভিযোগ তুলে দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদের উপর চড়াও হওয়ার চেষ্টা চালান। সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য সভাপতি ড. সিদ্দিকুর রহমান প্রধানমন্ত্রী’কে ‘ভার্চ্যুয়ালী সংবর্ধনা’ প্রদান সহ প্রধানমন্ত্রীর ভাষণের দিন জাতিসংঘর সামনে শান্তি সমাবেশ আয়োজনের ঘোষণা দেন এবং কর্মসূচী তুলে ধরেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আব্দুস সামাদ আজাদ।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ