Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

‘পাসপোর্টে ‘ইসরায়েল ব্যতীত’ শব্দটি বাদ দেওয়া দুঃখজনক’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৩৫, ১ জুন ২০২৪

‘পাসপোর্টে ‘ইসরায়েল ব্যতীত’ শব্দটি বাদ দেওয়া দুঃখজনক’

বাংলাদেশের পাসপোর্টে কিছুদিন আগেও লেখা ছিল, ‘ইসরায়েল ব্যতীত’। অর্থাৎ, এই পাসপোর্ট দিয়ে পৃথিবীর সব দেশে যাওয়া যাবে, তবে ইসরায়েলে নয়। এক সময় এই শব্দ দুটি পাসপোর্ট থেকে তুলে নেওয়া হয়। কেন এমনটা করা হলো, তার ব্যাখ্যা দেওয়া হয়নি সরকারের তরফ থেকে।

এতদিন পর সেই বিষয়টি নিয়ে মুখ খুললেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, বাংলাদেশের ই-পাসপোর্ট থেকে ‘ইসরায়েল ব্যতীত’ শব্দ দুটি বাদ দেওয়া দুঃখজনক।

একই সঙ্গে তিনি বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে বাংলাদেশের পাসপোর্টে ওই পরিবর্তনের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাঁর সঙ্গে কোনো আলোচনা করেনি। শুক্রবার ঢাকায় এক বিতর্ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোমেন এসব কথা বলেন।

তিনি ২০১৯ সালের ৭ জানুয়ারি থেকে চলতি বছরের ১০ জানুয়ারি পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। ঢাকায় এফডিসিতে ‘ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসন নিরসনে করণীয়’ নিয়ে ছায়া সংসদে প্রধান অতিথি ছিলেন তিনি।

ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদে কবি নজরুল সরকারি কলেজের বিতার্কিকদের পরাজিত করে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিতার্কিকরা বিজয়ী হন। সেখানে অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কখা বলেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে। 

সংবাদটি শেয়ার করুনঃ