Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

বাংলাদেশে ধর্মীয় প্রতিষ্ঠানে অর্থ পাঠানোয় বাধা

Desk News

প্রকাশিত: ১৩:২০, ৪ মার্চ ২০২৩

বাংলাদেশে ধর্মীয় প্রতিষ্ঠানে অর্থ পাঠানোয় বাধা

যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে অর্থ পাঠানোর ক্ষেত্রে কিছু বাধা আছে। কোন খাতে অর্থ পাঠানো হচ্ছে তার হিসাব রাখতে হয় সংশ্লিষ্ট মানি এক্সচেঞ্জকে। কেননা যুক্তরাষ্ট্র থেকে পাঠানো অর্থ কোনো সন্ত্রাসবাদ, জঙ্গিবাদসহ এ ধরনের নেতিবাচক কোনো কাজে লাগানো হচ্ছে কি না তা খতিয়ে দেখা হয়। এটি সব সময় মনিটর করা হয়। কোনো ব্যক্তির বিষয়ে সন্দেহ হলে তার যাবতীয় তথ্য আছে কি না, সেটিও দেখা হয়। সেই সঙ্গে বেশি অঙ্কের অর্থ হলে অর্থের উৎসও জানাতে হয়। ধর্মীয় প্রতিষ্ঠানে অর্থ পাঠানোর বিষয়টি নজরদারিতে পড়ার শঙ্কা থাকায় মানি এক্সচেঞ্জ কোম্পানিগুলো সব সময় অর্থ পাঠায় না।


সূত্র জানায়, দেশে মসজিদ, মন্দির, গির্জাসহ বিভিন্ন ধরনের ধর্মীয় প্রতিষ্ঠান রয়েছে। পাশাপাশি রয়েছে মাদ্রাসা ও এতিমখানা। নিউইয়র্কে বসবাসরত অনেকেই এখানে সমাজসেবার পাশাপাশি দেশেও বিভিন্ন সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানে অর্থ পাঠান। তারা এতিমখানা ও মসজিদ-মাদ্রাসায় অর্থ প্রদানসহ কোরবানির জন্যও অর্থ সহায়তা করেন। অনেকে জাকাতের অর্থও পাঠান। তবে এ ধরনের ধর্মীয় প্রতিষ্ঠানে অর্থ পাঠানোর কাজটি সহজ নয়। কেননা ওই প্রতিষ্ঠান কী পরিমাণ টাকা পেয়েছে এবং কী খাতে খরচ করেছে, তা মানি এক্সচেঞ্জকে পুঙ্খানুপুঙ্খ হিসাব দিতে হয়। বিষয়টি ঝামেলার বলে মানি এক্সচেঞ্জগুলোও অর্থ পাঠাতে আগ্রহ দেখায় না।


২৬ ফেব্রুয়ারি দুপুরে এক প্রবাসী বাংলাদেশি তার নিজ জেলার মসজিদ ও মাদ্রাসার জন্য অর্থ পাঠাতে একটি মানি এক্সচেঞ্জে যান। ওই মানি এক্সচেঞ্জের সংশ্লিষ্টরা বিষয়টি জানার পর তাকে বলেন, দেশে এ ধরনের প্রতিষ্ঠানে অর্থ পাঠানো যাবে না।

সংবাদটি শেয়ার করুনঃ