Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ পেল ইউনেস্কোর স্বীকৃতি

বাংলাদেশ প্রতিনিধি

প্রকাশিত: ০০:২৭, ৬ ডিসেম্বর ২০২১

দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ পেল ইউনেস্কোর স্বীকৃতি

১৫০ বছর ধরে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ। এবার ঐতিহ্যবাহী মসজিদটি পেয়েছে জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কোর স্বীকৃতি। ‌‘অ্যাওয়ার্ড অব মেরিট’ ক্যাটাগরিতে এই স্বীকৃতি দেওয়া হয়।

এ বছর ছয়টি দেশের নয়টি স্থাপনার স্বীকৃতিতে মসজিদটি থাকায় আনন্দিত এলাকাবাসী। শতাব্দী পেরিয়ে গেলেও ইতিহাস আর ঐতিহ্য ধারণ করে ঠাঁয় দাড়িয়ে যুগের পর যুগ।

১৮৬৮ সালে দক্ষিণ কেরানীগঞ্জে এর নির্মাণকাজ শুরু করেন দারোগা আমিন উদ্দীন আহম্মদ। তাই এর পরিচিত ছিলো ‘দারোগা মসজিদ’ নামেও। মসজিদের ভেতরে রয়েছে দুটি মেহরাব।

দেশের বিভিন্নস্থান থেকে এটি দেখতে ছুটে আসেন পর্যটকরা। চলতি মাসের গত বুধবার জাতিসংঘের শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সংস্থা বা ইউনেসকোর স্বীকৃতি পেয়েছে মুসলিম স্থাপত্যের অপূর্ব নিদর্শন হয়ে দাঁড়িয়ে থাকা পুরনো দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ। 

এশিয়া প্যাসিফিক অঞ্চল-ফিজি থেকে শুরু করে কাজাখস্তান পর্যন্ত বিভিন্ন দেশের মধ্যে ৬টি দেশের নয়টি স্থাপনাকে এশিয়া প্যাসিফিক অ্যাওয়ার্ডস ফর কালচারাল হেরিটেজ কনসারভেশন পুরস্কার দেওয়া হয়।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ