Channel786 is a Community News Network

বজ্রপাতে এ বছর সারাদেশে ৩২৯ মৃত্যু

বাংলাদেশ প্রতিনিধি

প্রকাশিত: ০৯:৫৮, ১৩ অক্টোবর ২০২১

বজ্রপাতে এ বছর সারাদেশে ৩২৯ মৃত্যু

এ বছর সাড়ে নয় মাসেই বজ্রপাতে দেশে অন্তত ৩২৯ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান। তিনি বলেছেন, সবগুলো মৃত্যুই হয়েছে খোলা স্থানে। মঙ্গলবার (১২ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, ২০১৫ সালে বজ্রপাতকে জাতীয় দুর্যোগ হিসেবে অন্তর্ভুক্ত করা হয়। ওই বছর বজ্রপাতে মারা গিয়েছিলেন ২২৬ জন। ২০১৬ সালে ৩৯১ জন এবং ২০১৮ সালে ৩৫৯ জনের মৃত্যু হয় বজ্রপাতে। ২০১৯ সালে ১৯৮ জনের মৃত্যু বজ্রপাতে।

ভূমিকম্পের ক্ষয়ক্ষতি রোধে 'ন্যাশনাল বিল্ডিং কোড' প্রণয়ন করার কথা তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, সকল দুর্যোগ মোকাবেলায় আমরা সফলতা অর্জন করেছি, কিন্তু সত্যি কথা বলতে গেলে ভূমিকম্পে আমরা এখনো সে রকম সফলতা পাইনি। তবে বিল্ডিং কোড মেনে যদি আগামীতে ভবন তৈরি করা হয়, তাহলে সেগুলো ভূমিকম্প সহনীয় হবে। কারণ এগুলোকে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প সহনীয় হিসেবে তৈরি করা হচ্ছে।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের প্রস্তুতি জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও মুজিব শতবর্ষে দিবসটি ‘যথাযোগ্য মর্যাদায়’ পালনের প্রস্তুতি নিয়েছে।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ