Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ধামতির পীর আবদুল হালিম (রহ.)-এর প্রথম মৃত্যুবার্ষিকী

বাংলাদেশ প্রতিনিধি

প্রকাশিত: ২০:৪৬, ৩ সেপ্টেম্বর ২০২১

ধামতির পীর আবদুল হালিম (রহ.)-এর প্রথম মৃত্যুবার্ষিকী

মাওলানা আবদুল হালিম (রহ.)

কুমিল্লা জেলার ঐতিহ্যবাহী ধামতী ইসলামিয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ এবং ধামতী দরবারের পীর সাহেব মাওলানা আবদুল হালিম (রহ.)-এর পৃথিবী ছেড়ে যাওয়ার এক বছর পূর্ণ হয়েছে গতকাল। ২০২০ সালের ০২ সেপ্টেম্বর ৭৭ বছর বয়সে স্ত্রী, দুই মেয়ে ও নাতি-নাতনি ছাড়াও অসংখ্য শিষ্য ও গুণগ্রাহী রেখে চলে গেছেন।

এক বার্তায় মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন তার পরিবারের সদস্যরা।

কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলাধীন ধামতী গ্রামে ০২ ফেব্রুয়ারি, ১৯৪৪ সালে জন্মগ্রহণ করেন আবদুল হালিম। তাঁর পিতা উপমহাদেশের অন্যতম আধ্যাত্মিক রাহবার ফুরফুরা শরিফের পীর মুজাদ্দিদে জামান আবু বকর সিদ্দিকী আল-কুরাইশী (রহ.)-এর অন্যতম খলিফা পীরে কামেল মাওলানা আজিম উদ্দীন আহমদ (রহ.)।

মাওলানা আবদুল হালিম ফাজিল পর্যন্ত লেখাপড়া করেন পিতার প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী ধামতী ইসলামিয়া কামিল মাদরাসায়। ছাত্রজীবনের প্রতিটি স্তরে তিনি অনন্য কৃতিত্বের স্বাক্ষর রাখেন। তারপর মাদরাসা-ই-আলিয়া ঢাকা থেকে হাদিসশাস্ত্রে কামিল ডিগ্রি অর্জন করেন।

তিনি বরেণ্য মুহাদ্দিসদের কাছে ইলমে দীন হাসিল করেছিলেন। এসকল মুহাদ্দিসদের মধ্যে মাওলানা মুফতী সৈয়দ আমীমুল ইহসান মোজাদ্দেদী (রহ.), মাওলানা আবদুর রহমান কাশগড়ী (রহ.), মাওলানা যাফর আহমদ উসমানী (রহ.), মাওলানা খতিব উবায়দুল হক জালালাবাদী (রহ.) এবং মাওলানা আলাউদ্দীন আল-আজহারী (রহ.) অন্যতম।

এছাড়া ধামতী ইসলামিয়া কামিল মাদরাসায় অধ্যয়নকালীন সময়ে তিনি দেশবরেণ্য হাদিস বিশারদ শায়খুল হাদিস মাওলানা ছফিউল্লাহ মুসাপুরী (রহ.) কে উস্তাদ হিসেবে পান।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ