Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ঢাকার পথে চীনের উপহারের আরও ১০ লাখ টিকা

বাংলাদেশ প্রতিনিধি

প্রকাশিত: ১৯:৩৭, ১৩ আগস্ট ২০২১

ঢাকার পথে চীনের উপহারের আরও ১০ লাখ টিকা

তৃতীয় দফায় উপহার হিসেবে বাংলাদেশকে দেওয়া চীন সরকারের আরও ১০ লাখ টিকা আসছে আজ। এরই মধ্যে দেশটির তিয়ানজিন বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট সিনোফার্মের টিকাগুলো নিয়ে রওনা দিয়েছে। আজ শুক্রবার সন্ধ্যা নাগাদ টিকাগুলো ঢাকায় পৌঁছার কথা রয়েছে। 

আজ ঢাকায় নিযুক্ত চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান তাঁর ফেসবুক আইডিতে এ তথ্য নিশ্চিত করেছেন। 

 

ফেসবুক পোস্টে তিনি বলেন, বাংলাদেশি ভাই–বোনদের জন্য চীন সরকারের উপহার হিসেবে সিনোফার্মের আরও ১০ লাখ টিকা ঢাকায় আসছে। সন্ধ্যায় টিকাগুলো ঢাকায় পৌঁছাবে। 

এর আগে গতকাল বৃহস্পতিবার বাংলাদেশে চীনা দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে সরবরাহের জন্য প্রস্তুত টিকার কয়েকটি ছবি পোস্ট করে বিষয়টি জানানো হয়। 

দুই ধাপে বাংলাদেশকে ১১ লাখ টিকা উপহার পাঠিয়েছে চীন। এছাড়া টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে দেশটি থেকে এখন পর্যন্ত ৩৪ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। এছাড়া দেশটির সঙ্গে দেড় কোটি ডোজ টিকা কেনার চুক্তি হয়েছে। এর মধ্যে ৭০ লাখ ডোজ এসেছে। আগামীকাল শনিবার আরও ১০ লাখ ডোজ টিকা আসার কথা রয়েছে। 

সবমিলিয়ে চীন থেকে এখন পর্যন্ত ১ কোটি ১৫ লাখ ৮০১ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। 

এদিকে, সংকট কাটাতে সিনোফার্মের কাছ থেকে আরও ৬ কোটি ডোজ টিকা কিনতে চায় সরকার। এরই মধ্যে সেই প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা। দেশের ৮০ শতাংশ জনগোষ্ঠীকে টিকার আওতায় আনার পরিকল্পনা সরকারের। সেই হিসাবে দেশের ১৩ কোটি ৮২ লাখ জনগোষ্ঠীকে টিকাকরণ করতে হবে। এ জন্য প্রয়োজন ২৭ কোটি ৬৫ লাখ টিকা। এখন পর্যন্ত পাওয়া গেছে ২ কোটি ৭৩ লাখ ৪৩ হাজার ৯২০ ডোজ টিকা। 


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ