Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

প্রত্যেকটি পুরস্কার আমার কাছে সন্তানের মতো: সুরমা জাহিদ

বাংলাদেশ প্রতিনিধি

প্রকাশিত: ২৩:৫৬, ২৯ জুলাই ২০২১

আপডেট: ২৩:৫৮, ২৯ জুলাই ২০২১

প্রত্যেকটি পুরস্কার আমার কাছে সন্তানের মতো: সুরমা জাহিদ

সুরমা জাহিদ

চলতি ২০২১ সাল থেকে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক’ চালু করেছে বাংলাদেশ সরকার। প্রথমবারের মতো ঘোষণা করা এই পদক পেয়েছেন মুক্তিযুদ্ধ গবেষক সুরমা জাহিদ। গবেষণা ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে এই পদক দেওয়া হয়েছে। সরকারের এমন ঘোষণার পর চ্যানেল ৭৮৬ কে নিজের অনুভূতি জানিয়েছেন তিনি।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে গতকাল ২৮ জুলাই এই তথ্য নিশ্চিত করা হয়। সেখানে বলা হয়েছে, আগামী ৮ আগস্ট সকাল সাড়ে ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে পুরস্কার প্রদান করবেন।

দীর্ঘদিন ধরে মুক্তিযুদ্ধ বিষয়ে গবেষণা করে আসছেন সুরমা জাহিদ। কাজের স্বীকৃতি পেয়ে ভীষণ খুশি তিনি। চ্যানেল ৭৮৬ এর সঙ্গে আলাপকালে তিনি বলেন, মনোনয়নের সঙ্গে যারা জড়িত ছিলেন তাদের প্রত্যেককে ধন্যবাদ জানাতে চাই। এই স্বীকৃতি আমার পরিশ্রমকে যেমন স্বার্থক করেছে তেমনি অনুপ্রেরণা জুগিয়ে অনেকখানি সামনে এগিয়ে দেবে।

এর আগে বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন সুরমা জাহিদ। এছাড়া আরও বিভিন্ন স্বীকৃতি আছে তার ঝুলিতে। তবে এবারই প্রথম ‘সরকারি পদক’ পেলেন তিনি। এই গবেষক বলেন, এবারই প্রথম ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক’ চালু করা হয়েছে। আর প্রথমবারই সরকার আমাকে মনোনীত করেছে, এটা ভীষণ আনন্দের ব্যাপার।

প্রত্যেকটি পদক কিংবা স্বীকৃতিই আমার কাছে সন্তানের মতো- এমন মন্তব্য করে সুরমা জাহিদ বলেন, মায়ের কাছে সন্তানরা ছোট-বড় হয় না। আমার কাছে আমার স্বীকৃতিগুলোও তাই। প্রত্যেকটা পুরস্কারই আমাকে সামনের দিকে এগিয়ে নেয়। আরও বেশি পরিশ্রম করতে অনুপ্রেরণা জোগায়।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ