Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

কাবুলে উদ্ধার কার্যক্রমের সময়সীমা বাড়াতে যুক্তরাষ্ট্রকে চাপ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৫৮, ২৪ আগস্ট ২০২১

কাবুলে উদ্ধার কার্যক্রমের সময়সীমা বাড়াতে যুক্তরাষ্ট্রকে চাপ

আফগানিস্তান থেকে পশ্চিমাদের উদ্ধার অভিযানের সময়সীমা আর বাড়াবে না বলে সোমবার জানিয়েছে তালেবান।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ৩১ আগস্ট পর্যন্ত উদ্ধার অভিযানের যে সময়সীমা নির্ধারণ করা হয়েছে এর মধ্যেই দেশটি তাদের কাজ শেষ করতে পারবেন।

তবে বাণিজ্যিক ফ্লাইট চলাচল না করায় নির্দিষ্ট সময়ের মধ্যে উদ্ধার অভিযান শেষ করা নিয়ে চাপে পড়েছে যুক্তরাষ্ট্র।

উদ্ধার অভিযান চালানোর জন্য কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নেয় যুক্তরাষ্ট্রের ৬ হাজার সেনা। তালেবানের সঙ্গে একটি চুক্তিও হয়েছে দেশটির। সেই চুক্তি অনুযায়ী শেষ সময় ৩১ অক্টোবর।

তালেবান বলেছে, তারা চায় ৩১ আগস্টের মধ্যেই যুক্তরাষ্ট্র উদ্ধার অভিযান শেষ করুক। সময়সীমা অতিক্রম করলে সেটা হবে চুক্তির লঙ্ঘন।

বিবিসির খবরে বলা হয়, এই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো উদ্ধার অভিযান শেষ করতে পারবে কি না তা নিয়ে এখন চরম অনিশ্চয়তা দেখা দিয়েছে।

মঙ্গলবার অথনৈতিকভাবে শক্তিশালী সাত দেশের জোট বি-সেভেনের যে বৈঠক হবে, সেখানে ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি আরও সময় চাওয়ার বিষয়টি নিয়ে আলোচনা করবে।

সংবাদমাধ্যম রয়টার্স বলছে, সে বৈঠকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে কিছুটা চাপ দেয়া হতে পারে সময় বাড়ানোর জন্য। এ জন্য তাকে ২৪ ঘণ্টার মধ্যে নতুন করে সময় বাড়ানো হবে কিনা, কিংবা আগের বেঁধে দেয়া সময়ের মধ্যেই উদ্ধার অভিযান শেষ করা হবে কিনা তার সিদ্ধান্ত দিতে হবে।

কয়েক হাজার মানুষকে আফগনিস্তান থেকে সরিয়ে নিলেও এখনও বিমানবন্দর ও আশপাশে হাজার হাজার মানুষ অবস্থান করছে দেশ ছাড়তে।

বিমানবন্দরের নিরাপত্তার দেখভাল করছে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশের সেনারা।

আর বাইরে বিমানবন্দর ঘিরে নিরাপত্তায় রয়েছে তালেবান।

দেশ ছাড়তে মরিয়াদের মধ্যে সবচেয়ে উদগ্রীব ২০০১ সালের পর থেকে বিদেশিদের সঙ্গে কাজ করা ব্যক্তি ও তাদের পরিবার। তাদের ভয়, তালেবান তাদের বিরুদ্ধে প্রতিশোধ নিতে পারে। সেই সঙ্গে অবস্থা ১৯৯৬-২০০১ সালের সময়ের চেয়ে ভয়াবহ হতে পারে।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যাঁ ইভেস বলেন, ‘আমরা আগস্ট ৩১ এর উদ্ধার অভিযানের সময়সীমা নিয়ে উদ্বিগ্ন। উদ্ধার কাজ শেষ করতে অতিরিক্ত সময় প্রয়োজন।’

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বলেন, তিনি কাবুল বিমানবন্দরকে সময়সীমার বাইরে খোলা রাখার বিষয়ে ন্যাটো মিত্র ও তালেবানের সঙ্গে আলোচনা করেছেন।

জি-সেভেন দেশগুলোর মঙ্গলবারের বৈঠকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রকে চাপ দেবেন বলেও জানা যাচ্ছে।

যুক্তরাজ্যের সরকারি কর্মকর্তারা বলছেন, কাবুল বিমানবন্দরে সামরিক উপস্থিতি যুক্তরাষ্ট্রের সেনা ছাড়া চলতে পারে না। তাই উদ্ধার অভিযান নিয়ে তাদেরকেই নতুন করে ভাবতে হবে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের মতে, কাবুল বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের ৫ হাজার ৮০০ সেনা কাজ করছে।

হোয়াইট হাউজ জানাচ্ছে, সোমবার কাবুলের স্থানীয় সময় সকাল সাতটা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে ১০ হাজার ৯০০ লোককে স্থানান্তর করা হয়েছে।

১৪ আগস্টের পর থেকে গতকাল পর্যন্ত আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ৪৮ হাজার মানুষকে উদ্ধার করেছে।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ