Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আগস্টের মধ্যে প্রত্যাহার শেষ করতে চান বাইডেন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১০:৩০, ২৪ আগস্ট ২০২১

আগস্টের মধ্যে প্রত্যাহার শেষ করতে চান বাইডেন

কাবুল বিমানবন্দরে এখনো বহু মানুষের ভিড়। টানা ৭ দিন ধরে বিশৃঙ্খল পরিস্থিতি বিরাজ করছে বিমানবন্দরসংলগ্ন এলাকায়। এখন পর্যন্ত সেখানে ২০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। পরিস্থিতি স্বাভাবিক করতে লোকজন সরানোর জোর তৎপরতা চলছে বললেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি আগামী ৩১ আগস্টের মধ্যে প্রত্যাহার কাজ শেষ করতে চান।

স্থানীয় সময় রবিবার (২২ আগস্ট) টেলিভিশনে দেওয়া এক ভাষণে এ কথা জানান জো বাইডেন।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘যে যে মার্কিন নাগরিক দেশে (যুক্তরাষ্ট্রে) ফিরতে চায়, তারা সবাই ফিরবে। আমরা আমাদের আফগান মিত্র এবং সংকটে থাকা অন্যান্য আফগানদের সরিয়ে নেওয়ার জন্যও কাজ করছি।’

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক এ প্রেসিডেন্ট আরও বলেন, কাবুল থেকে কোনো বিমানই সরাসরি যুক্তরাষ্ট্রে আসছে না। এর পরিবর্তে প্রথমে সব বিমান পার্শ্ববর্তী কয়েকটি দেশের সামরিক ঘাঁটিতে অবতরণ করছে। সেখানে যুক্তরাষ্ট্রের নাগরিক নন এমন সবার ব্যাকগ্রাউন্ড চেক এবং নিরাপত্তার বিষয়টি পরীক্ষা করা হবে।

গত জুলাই মাস থেকে প্রায় ৩৩ হাজার মানুষকে কাবুল থেকে সরিয়ে আনা হয়েছে বলেও এ সময় জানান জো বাইডেন।

এদিকে রবিবার সকালে হোয়াইট হাউস জানিয়েছে, যুক্তরাষ্ট্র গত ২৪ ঘণ্টায় কাবুল থেকে ৭ হাজার ৪০০ জনকে সরিয়ে এনেছে। অন্যদিকে প্রেসিডেন্ট বাইডেনের তথ্য অনুযায়ী, গত ৩৬ ঘণ্টায় এই সংখ্যা ১১ হাজার। কাবুল থেকে বের হওয়ার জন্য আরও হাজার হাজার মানুষ অপেক্ষা করছে বলেও জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছেন, কর্মকর্তারা কাবুল ‘বিমানবন্দরে অবিশ্বাস্যভাবে অস্থিতিশীল পরিস্থিতির’ মুখোমুখি হচ্ছেন। তালেবান যোদ্ধারা এক সপ্তাহ আগে আফগানিস্তানের দখল নিয়ে নেয়।

‘ফক্স নিউজ সানডে’ শো’কে পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন বলেন, শেষ দফায় উদ্ধার করা মার্কিন ও আফগানদের ৬০টি বিমানে করে সরিয়ে নেওয়া হয়। তাদের মধ্যে অনেকেই মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যাচ্ছেন।

এদিকে যেসব আমেরিকান ও আফগান কাবুল ত্যাগ করার পর নিরাপদ আশ্রয়স্থলগুলোতে ছিলেন, তাদের সরিয়ে আনতে যুক্তরাষ্ট্রের বেসামরিক ৬টি এয়ারলাইন্সের ১৮টি যাত্রীবাহী জেট ব্যবহারের ব্যবস্থা করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন।

যুক্তরাষ্ট্রের গত ৩০ বছরের ইতিহাসে সামরিক বাহিনীকে সহায়তা করার জন্য তৃতীয়বারের মতো বেসামরিক বিমান ব্যবহারের ব্যবস্থা করা হলো।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ