Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

শীতে করোনার নতুন ভ্যারিয়েন্ট আসবে! আশঙ্কা ফরাসি বিশেষজ্ঞের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৩:২৮, ২৫ জুলাই ২০২১

শীতে করোনার নতুন ভ্যারিয়েন্ট আসবে! আশঙ্কা ফরাসি বিশেষজ্ঞের

ফ্রান্স সরকারের করোনাভাইরাস মহামারি বিষয়ক শীর্ষ উপদেষ্টা শুক্রবার সতর্ক করে বলেছেন, এই বছরের শীতে ভাইরাসটির নতুন ভ্যারিয়েন্টের আত্মপ্রকাশ হতে পারে। বিএফএম নিউজ চ্যানেলকে ফরাসি সরকারের বৈজ্ঞানিক কাউন্সিলের প্রধান জ্যেন-ফ্রান্সোয়েস দেলফ্রেইজি এই সতর্কতার কথা জানিয়েছেন।

ফরাসী বিশেষজ্ঞ বলেন, শীতের সময় হয়ত আমরা আরেকটি ভ্যারিয়েন্ট দেখতে পাব।

ফ্রান্সে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ ছড়াচ্ছে। এই সংক্রমণের জন্য অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টকে দায়ী করা হচ্ছে।

তিনি জানান, নতুন ভ্যারিয়েন্টের প্রভাব সম্পর্কে কোনও পূর্বানুমান করতে পারছেন না বা এটি আরও বিপজ্জনক হবে কিনা তাও জানাননি। শুধু বলেছেন, এটির চরিত্র বদলের ক্ষমতা প্রায় সীমিত থাকবে।

ফরাসী সংক্রামক রোগ বিশেষজ্ঞ ফ্রান্সের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন সামাজিক দূরত্ব ও মাস্ক পরার জন্য। তিনি বলেছেন, মহামারি পূর্ব স্বাভাবিকতায় ফিরতে ২০২২ বা ২০২৩ সাল লাগতে পারে।

দেলফ্রেইজি বলেন, আগামী কয়েক বছরের বড় চ্যালেঞ্জ হলো কীভাবে আমরা সহাবস্থান করব দুটি বিশ্বের মধ্যে: টিকা নেওয়া দেশগুলো এবং যেসব দেশে টিকা পুরোপুরি দেওয়া হয়নি।

করোনার চতুর্থ ঢেউ নিয়ন্ত্রণে রাখতে ফরাসী সরকার ‘হেলথ পাস’ ব্যবস্থা চালু করেছে। জনসমাগমস্থলে প্রবেশের ক্ষেত্রে টিকা নেওয়ার বা করোনা নেগেটিভ হওয়ার প্রমাণ দেখাতে হবে।

বুধবার থেকে চলচ্চিত্র প্রেক্ষাগৃহ, যাদুঘর, সুইমিং পুল ও ক্রীড়াক্ষেত্রে হেলথ পাস বাধ্যতামূলক করা হয়েছে। এই সিদ্ধান্তের বিরোধিতায় অনেকেই সমালোচনা করছেন। সমালোচকরা বলছেন, এতে করে টিকা না নেওয়া মানুষদের স্বাধীনতা খর্ব করা হচ্ছে। সূত্র: এনডিটিভি


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ