Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ যুক্তরাষ্ট্র ও জার্মানি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০২:৩৭, ১৭ জুলাই ২০২১

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ যুক্তরাষ্ট্র ও জার্মানি

জার্মানের বিদায়ী চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে বৃহস্পতিবার ওয়াশিংটনে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও জার্মানি ঐক্যবদ্ধ বলে মন্তব্য করেছেন। খবর বিবিসির। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বৈঠকে রাশিয়া-জার্মানি গ্যাস পাইপলাইনের বিষয়ে ম্যার্কেলের কাছে উদ্বেগ প্রকাশ করেন বাইডেন। জ্বালানিকে অস্ত্র হিসেবে ব্যবহারের সুযোগ মস্কোকে না দেওয়ার বিষয়ে একমত হয়েছেন তাঁরা। 

তবে রাশিয়ার প্রাকৃতিক গ্যাস পাইপলাইন নিয়ে বৈঠকে জো বাইডেন ও অ্যাঙ্গেলা ম্যার্কেলের মধ্যে মতপার্থক্য হয়েছে। এ বিষয়ে অবশ্য জো বাইডেন বলেন, ‘ভালো বন্ধুদের মধ্যে মতপার্থক্য থাকতে পারে।’

নর্ড স্ট্রিম টু গ্যাস পাইপলাইন সমাপ্তির কাছাকাছি রয়েছে; যা ১১ হাজার কোটি মার্কিন ডলার মূল্যের। এই পাইপলাইন দিয়ে দ্বিগুণ পরিমাণ গ্যাস রাশিয়া থেকে আমদানি করতে পারবে জার্মানি। তবে এ ক্ষেত্রে ইউক্রেন ট্রানজিট ফি থেকে বঞ্চিত হবে।

বাইডেন বলেন, ‘ইউক্রেনের জ্বালানি নিরাপত্তা দুর্বল করা হলে কী কার্যকর ব্যবস্থা নেওয়া যেতে পারে, তা যুক্তরাষ্ট্র ও জার্মানি পর্যবেক্ষণ করবে।’ 

ম্যার্কেল বলেন, ‘এ প্রকল্পটির কারণে কী কী ঘটতে পারে তা নিয়ে আমরা বিভিন্ন ধরনের মূল্যায়ন করেছি। তবে আমি স্পষ্ট করে বলতে চাই, আগের মতো প্রাকৃতিক গ্যাসের জন্য ইউক্রেনকে একটি ট্রানজিট দেশ হিসেবে ব্যবহার করতে হবে।’

বৈঠকে চীনের ‘গণতন্ত্রবিরোধী কর্মকাণ্ডের’ বিরোধিতা করেছে জার্মানি ও যুক্তরাষ্ট্র। হাইতিতে সেনা পাঠানোর বিষয়ে সাংবাদিকদের মার্কিন প্রেসিডেন্ট বলেন, এই মুহূর্তে সেনা পাঠানোর কোনো পরিকল্পনা নেই। কিউবার চলমান আন্দোলন সম্পর্কে বাইডেন বলেন, ‘ব্যর্থ রাষ্ট্র’ নাগরিকদের দমন করছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ