Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আফগান সংকটের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করছে চীন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:৩১, ১৩ জুলাই ২০২১

আফগান সংকটের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করছে চীন

আফগানিস্তানে বিশৃঙ্খল পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, কোনও সমাধান না রেখে মার্কিন সেনা প্রত্যাহারের ফলে আফগানের নিরাপত্তা ব্যবস্থা অবনতির পেছনে ওয়াশিংটনই দায়ী।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে সোমবার কথা বলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। বলেন, আমেরিকা তাদের দায়িত্ব ও দায়বদ্ধতা উপেক্ষা করে তাড়াহুড়ো করে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে চলে যাচ্ছে। এতে আফগান জনগণ এবং আঞ্চলিক দেশগুলোকে অশান্তির মধ্যে ফেলে দিয়েছে’।

পাকিস্তানভিত্তিক এক সংবাদমাধ্যম বলছে, আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আগামী সপ্তাহে সাংহাই সহযোগিতা সংস্থার একটি বৈঠকে রাশিয়া, ভারত, পাকিস্তান এবং মধ্য এশিয়ার কয়েকটি দেশের সঙ্গে আলোচনা হওয়ার কথা রয়েছে।

ভয়াবহ সংকটের দিকে এগিয়ে যাচ্ছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। দেশটির অধিকাংশ জেলা সশস্ত্র গোষ্ঠী তালেবানের দখলে চলে যাচ্ছে। সম্প্রতি তালেবান জানিয়েছে, দেশটির ৮৫ শতাংশ এলাকা তাদের নিয়ন্ত্রণে এসেছে।

দীর্ঘ ২০ বছরের অধ্যায় শেষ করতে মার্কিন বাহিনী এবং ন্যাটোর সামরিক সদস্যরা আফগানিস্তানে আর বেশি দিন নেই। জার্মানি, ব্রিটেনে ও যুক্তরাষ্ট্রের অধিকাংশ সেনা ইতোমধ্যে আফগান ভূমি ছেড়েছে। আগামী ১১ আগস্টের মধ্যেই যুক্তরাষ্ট্রের সেনা চলে যাওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ