Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

অক্সফোর্ডে এইচআইভি ভ্যাকসিনের ট্রায়াল

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:১৭, ৮ জুলাই ২০২১

আপডেট: ১৯:২৩, ৮ জুলাই ২০২১

অক্সফোর্ডে এইচআইভি ভ্যাকসিনের ট্রায়াল

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা একটি নোবেল এইচআইভি ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছেন। এইচআইভিকনসভিএক্স নামের এই ভ্যাকসিনের ট্রায়ালের উদ্দেশ্য হলো এর নিরাপত্তা, সহনশীলতা এবং প্রতিরোধক্ষমতা মূল্যায়ন করা। এই ভ্যাকসিনটি এইচআইভি ভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর হবে বলে আশা করছেন গবেষকেরা।

যুক্তরাজ্যে নোবেল এইচআইভি ভ্যাকসিনের প্রথম ধাপের ট্রায়াল শুরু করেছেন গবেষকেরা। এই ট্রায়ালে ১৮ থেকে ৬৫ বছর বয়সী ১৩ জন প্রাপ্তবয়স্ক প্রাথমিকভাবে এক ডোজ টিকা গ্রহণ করবেন। এসব অংশগ্রহণকারীরা ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার উচ্চ ঝুঁকিতে নেই। প্রথম ডোজ নেওয়ার চার সপ্তাহের মাথায় তারা আরেকটি বুস্টার ডোজ নেবেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইনস্টিটিউটের অধ্যাপক এবং ট্রায়ালের শীর্ষ গবেষক টমাস হানকে বলেন, ‘৪০ বছর ধরে অধরা থেকে গেছে একটি কার্যকর এইচআইভি ভ্যাকসিন।’ তিনি বলেন, এই ট্রায়ালটি হলো একটি ধারাবাহিক মূল্যায়নের প্রথম ধাপ। এতে এইচআইভি নেগেটিভ ব্যক্তিদের আক্রান্ত হতে না দেওয়া এবং এইচআইভি বয়ে বেড়ানো ব্যক্তিদের সুস্থ করে তুলতে কার্যকর কিনা তা খতিয়ে দেখা হবে।

ট্রায়ালিটি সম্পন্ন হচ্ছে ইউরোপিয়ান এইডস ভ্যাকসিন ইনিশিয়েটিভ এর অংশ হিসেবে। আন্তর্জাতিক সহযোগিতামূলক এই প্রকল্পটিতে অর্থায়ন করছে ইউরোপিয়ান কমিশন। আগামী বছরের এপ্রিলে ফলাফল প্রকাশ সম্ভব হবে বলে আশা করছেন গবেষকরা।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ