Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

বাংলাদেশে ভারতসহ ৮ দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৫:৪২, ৬ জুলাই ২০২১

বাংলাদেশে ভারতসহ ৮ দেশে  ভ্রমণ নিষেধাজ্ঞা

ভারতসহ আট দেশে বাংলাদেশিদের ভ্রমণ এবং এ দেশগুলো থেকে বাংলাদেশে প্রবেশে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এমনকি এ সময়ে এয়ার বাবল চুক্তির আওতায় চলমান ফ্লাইটগুলোও বাতিল করা হয়েছে।

৫ জুলাই সোমবার এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। বেবিচক জানায়, ৫ জুলাই সোমবার থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ আদেশ কার্যকর থাকবে।

বতসোয়ানা, ভারত, মঙ্গোলিয়া, নামিবিয়া, নেপাল, পানামা, দক্ষিণ আফ্রিকা এবং তিউনিসিয়া ভ্রমণের জন্য এ নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ দেশগুলো থেকে বাংলাদেশে কোনো নাগরিক প্রবেশ করতে পারবে না। শুধু প্রবাসী বাংলাদেশিরা ও অনাবাসী নাগরিকেরা বাংলাদেশে প্রবেশ করতে পারবে। তবে বাংলাদেশে প্রবেশের জন্য এসব বাংলাদেশির বিশেষ অনুমতিপত্র থাকতে হবে। বাংলাদেশে আসার পর বাংলাদেশিদের অবশ্যই নিজ খরচে সরকার মনোনীত হোটেলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে। বাংলাদেশি নাগরিকদের উড়োজাহাজের বোর্ডিং পাস দেওয়ার আগে তাদের হোটেল বুকিংয়ের প্রমাণ যাচাই করতে উড়োজাহাজ প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, জর্জিয়া, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও উরুগুয়ের কোনো নাগরিক যদি বতসোয়ানা, ভারত, মঙ্গোলিয়া, নামিবিয়া, নেপাল, পানামা, দক্ষিণ আফ্রিকা এবং তিউনিসিয়া হয়ে বাংলাদেশে ট্রানজিট নিয়ে অন্য গন্তব্যে যেতে চান, তবে তা অনুমোদন করবে সরকার। তবে সেই সব যাত্রীকে অবশ্যই বিমানবন্দরের ভেতরেই থাকতে হবে।

এ ছাড়া আরও ১২টি দেশ থেকে বাংলাদেশ প্রবেশে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, জর্জিয়া, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য এবং উরুগুয়ের বাংলাদেশ থেকে ভ্রমণে কোনো বাধা নেই।

নাগরিকদের টিকা নেওয়া না থাকলে বাংলাদেশে প্রবেশের সময়ে অবশ্যই নিজ খরচে সরকারের মনোনীত হোটেলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে সম্পন্ন করতে হবে। একই সঙ্গে বাংলাদেশে ভ্রমণের সময়ে উড়োজাহাজের বোর্ডিং পাস দেওয়ার আগে তাদের হোটেল বুকিংয়ের প্রমাণ যাচাই করতে উড়োজাহাজ প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। টিকা নেওয়া থাকলে নিজ বাসায় বা হোটেলে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে তাদের যদি করোনার লক্ষণ পাওয়া যায়, তবে অবশ্যই নিজ খরচে সরকার মনোনীত স্থানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সম্পন্ন করতে হবে।

সংবাদটি শেয়ার করুনঃ