Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

যুক্তরাষ্ট্রে ঘৃণাজনিত অপরাধ সংখ্যা ১২ বছরে সর্বোচ্চ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:৫১, ১ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৪:৫১, ৩ সেপ্টেম্বর ২০২১

যুক্তরাষ্ট্রে ঘৃণাজনিত অপরাধ সংখ্যা ১২ বছরে সর্বোচ্চ

যুক্তরাষ্ট্রে ২০২০ সালে গত বারো বছরের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ঘৃণাজনিত অপরাধের ঘটনা ঘটেছে। গত বছর জাতি, লিঙ্গ, সেক্সুয়াল অরিয়েন্টেশন, ধর্ম বা শারীরিক প্রতিবন্ধকতার কারণে হয়রানির শিকার হয় ১০ হাজার মানুষ।

ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) বাৎসরিক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। বাৎসরিক প্রতিবেদন অনুসারে, গত বছর এশিয়ান এবং কৃষ্ণাঙ্গরা সবচেয়ে বেশি হেট ক্রাইম কিংবা ঘৃণাজনিত অপরাধের শিকার হয়েছে।

গত বছর সবচেয়ে বেশি হামলার শিকার হয় এশিয়ান কমিউনিটির বাসিন্দা (৭০%)। এরপর সবচেয়ে বেশি আক্রান্ত হয় কৃষ্ণাঙ্গ বাসিন্দা (৪০%)। সবচেয়ে বেশি টার্গেটেড গ্রুপের মধ্যে রয়েছে কৃষ্ণাঙ্গ ব্যক্তিরা।

২০১৪ সালের পর থেকেই যুক্তরাষ্ট্রে ঘৃণাজনিত অপরাধ এর সংখ্যা অনেক বেড়ে গেছে।

এফবিআই এর প্রতিবেদন অনুসারে, ২০২০ সালে ৭ হাজার ৭০০টি ঘৃণামূলক অপরাধজনিত ঘটনা ঘটেছে। এর আগে ২০০৮ সালে সর্বশেষ ৭ হাজার ৭৮৩টি ঘটনা ঘটে।

এছাড়া স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী এফবিআইকে হেট ক্রাইমের সংখ্যা হস্তান্তর করে থাকেনা। তাই ধারণা করা হচ্ছে, ২০২০ সালে ঘৃণাজনিত অপরাধের সংখ্যা আরো বেশি। সেই সাথে স্থানীয় বিচারকরা কোনটি ঘৃণাজনিত অপরাধ, তা নিয়েও মতোবিরোধ করে থাকেন।

যুক্তরাষ্ট্রে করোনা মহামারি শুরু হওয়ার কারণে এশিয়া কমিউনিটির প্রতি ঘৃণাজনিত অপরাধের সংখ্যা বাড়ছে। এশিয়ান বাসিন্দাদের সাথে ২৭৪টি অপরাধমূলক ঘটনা সংগঠিত হয়েছে।

মূলত করোনা ছড়ানোর কারণে অনেক মার্কিনীর মধ্যে এন্টি-এশিয়ান মনোভাব তৈরি হয়েছে এবং ভাইরাস ছড়ানোর জন্য তাদের দায়ী করা হচ্ছে।

২০১৯ সালের থেকে ২০২০ সালে কৃষ্ণাঙ্গদের প্রতি এই ধরণের ঘৃণাজনিত অপরাধ সংখ্যা খুব বাড়েনি। ২০২০ সালে ২ হাজার ৭৫৫টি এই ধরণের ঘটনার শিকার হয় কৃষ্ণাঙ্গরা৷ আফ্রিকান-আমেরিকান বাসিন্দারা সবচেয়ে বেশি ঘৃণাজনিত অপরাধের শিকার হয়েছে গত বছর।

দ্য এফবিআই জানায়, ৬২ শতাংশ ভিক্টিমই জাতি এবং বর্ণ বিদ্বেষের শিকার। এরপর ধর্মের কারণে ১৩ শতাংশ এবং সেক্সুয়াল অরিয়েন্টেশনের উপর ভিত্তি করে ২০ শতাংশ অপরাধ সংগঠিত হয়েছে।

এর মধ্যে বেশিরভাগ অপরাধই ভীতি প্রদর্শনমূলক হয়েছিল ও ১৮ শতাংশ ছিল শারীরিক লাঞ্চনা। এর মধ্যে ৬ হাজার ৪০০ জন অপরাধী ছিল যার মধ্যে ৫৫ শতাংশই শ্বেতাঙ্গ।

ইউএস অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড সোমবার বলেন, এফবিআই এর প্রতিবেদনের যথার্থতা রয়েছে। আমরা যা শুনেছি ও দেখেছি, তার প্রতিফলণ ঘটেছে প্রতিবেদনে।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ