Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

বয়স্কদের স্বাস্থ্যসেবায় মেডিকেয়ার

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:৪৭, ২৫ জুলাই ২০২১

বয়স্কদের স্বাস্থ্যসেবায় মেডিকেয়ার

যুক্তরাষ্ট্রের ফেডারেল সেফটি নেট কর্মসূচি – সোস্যাল সিকিউরিটি, মেডিকেয়ার ও মেডিকেইড এর বরাদ্দ হ্রাসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে বিক্ষোভ প্রদর্শিত হচ্ছে। বিশেষ করে অবসরপ্রাপ্ত ব্যক্তি এবং অনেক প্রবীণদের স্বাস্থ্যসেবায় মেডিকেয়ার কর্মসূচিতে বরাদ্দ হ্রাসের উদ্যোগ এর আওতায় সুবিধাভোগীরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। মেডিকেয়ার অবসরভোগীদের স্বাস্থ্যসেবায় সবকিছু কভার না করলেও এবং এর অনেক ত্রুটি থাকা সত্বেও অবসরভোগীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ সকলের ক্ষেত্রেই এর একটি প্রভাব পড়ে। কাজ থেকে অবসরগ্রহণ করছেন যেসব আমেরিকান মেডিকেয়ার কর্মসূচি তাদের ক্ষেত্রে স্বাগত জানানোর মতো একটি ফেডারেল উদ্যোগ। এটি স্বাস্থ্য সেবা দানকারী প্রতিষ্ঠান এবং তাদের আওতাধীন সীমিত চিকিৎসক নেটওয়ার্ককে বিদায় জানানোর একটি সুযোগ। কোন আমেরিকানের বা যুক্তরাষ্ট্রের স্থায়ী বাসিন্দার বয়স ৬৫ হলে তারা মেডিকেয়ার কর্মসূচিতে স্বাস্থ্যসেবা লাভের সুযোগ নিতে পারেন। কিন্তু অনেকেই এ কর্মসূচিকে বিভ্রান্তিমূলক বলে মনে করেন।

অনেকের ধারনা মেডিকেয়ার সব ধরনের স্বাস্থ্য সেবার ব্যয় কভার করবে। কিন্তু বাস্তব অবস্থা হলো, ৬৫ বছর বয়সে উন্নীত হওয়া দম্পতি যারা এখন অবসরে যাবেন তাদের ক্ষেত্রে যদি ৩ লাখ ৯৪ হাজার ডলার চিকিৎসা সেবায় ব্যয় হয় তা হলে তা মেডিকেয়ার করবে না মর্মে হেলথভিউ সার্ভিসেস ২০১৫ এর ‘রিটায়ারমেন্ট হেলথ কেয়ার কস্টস ডাটা রিপোর্ট প্রদর্শন করেছে। তদুপরি রিপাবলিকান নিয়ন্ত্রিত কংগ্রেস মেডিকেয়ার কর্মসূচিতে ব্যাপক পরিবর্তন আনার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। সম্ভবত তারা মেডিকেয়ারকে ভাউচার প্রোগ্রাম অথবা অবসরভোগীদের অবদানের অংশ বৃদ্ধি করার করার কথা ভাবছেন, যা আইনে পরিণত হলে অবসরভোগীদের অর্থনৈতিক দুর্ভোগ বৃদ্ধি পাবে। কারণ তাদের অনেকেরই সোস্যাল সিকিউরিটির অর্থে স্বাস্থ্যসেবার বাড়তি ব্যয় নির্বাহ কঠিণ হয়ে পড়বে।

মেডিকেয়ারের ক্ষেত্রে রিপাবলিকানদের উদ্যোগ সম্পর্কে এর আওতায় স্বাস্থ্যসেবা গ্রহণকারীরা সচেতন হয়ে উঠছেন। মেডিকেয়ার এর দুটি অংশ ‘এ’ এবং ‘বি’ সম্পর্কে তারা ভালোভাবে জানার চেষ্টা করছেন।

কারো যদি ৪০ সপ্তাহের ওয়ার্ক ক্রেডিট থাকে, যা দশ বছরের কর্ম জীবনের সমান, তাহলে তার ‘এ’ অংশের কভারেজ এর দায়িত্ব নেয়া হবে। আর এর ব্যতিক্রম হলে তাকে পৃথকভাবে অর্থের বিনিময়ে স্বাস্থ্য সেবা গ্রহণ করতে হবে। অন্যদিকে ‘বি’ অংশে শুধু ডাক্তারের দ্বারা স্বাস্থ্য পরীক্ষা, ল্যাব ওয়ার্ক ও টেষ্ট এর ব্যয় পরিশোধ করা হয়। ‘বি’ অংশের ভিত্তি স্থির করা হয় আয়ের উপর, যা অবসরভোগীর সোস্যাল সিকিউরিটি চেকের মাধ্যমে পরিশোধ করা হয়। যাদের বার্ষিক আয় ৮৫ হাজার ডলারের কম (বিবাহিতরা যৌথভাবে ফাইল করলে আয়ের পরিমাণ হবে দ্বিগুণ) তাদের ক্ষেত্রে ২০১৭ সাথে প্রিমিয়াম ব্যয় হবে ১৩৪ ডলার।

যারা ২ লাখ ১৪ হাজার ডলারের অধিক আয় করেন তাদের ক্ষেত্রে প্রিমিয়ামের পরিমাণ হবে ৪২৮ ডলার। প্রেসক্রিপশন ওষুধের জন্য পেনশনভোগীদেরকে অবশ্যই মেডিকেয়ার পার্ট ‘ডি’ নামে একটি প্ল্যান কিনতে হবে। তবে স্মরণ রাখতে হবে যে প্ল্যান প্রতিবছরই পরিবর্তিত হয় এবং কোন ওষুধগুলোর ক্ষেত্রে প্ল্যান কভার করবে এবং কোনগুলো অগ্রাধিকার ভিত্তিতে কভারেজ পাবে তা জেনে নেয়া জরুরী। ওষুধ কোম্পানিগুলো প্রতিবছর এ কান্ড ঘটিয়ে থাকে বলে অভিমত ব্যক্ত করেছেন মেডিকেয়ার ও সোস্যাল সিকিউরিটি বিষয়ক একজন পরামর্শক।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ