Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

অপরাধী ধরতে এনওয়াইপিডির ওয়্যারলেস বার্তা হবে সাংকেতিক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৫, ১৮ নভেম্বর ২০২৩

অপরাধী ধরতে এনওয়াইপিডির ওয়্যারলেস বার্তা হবে সাংকেতিক

নিউইয়র্ক পুলিশে ওয়্যারলেসে বার্তা আদান-প্রদানের কৌশল শুরু হয় ১৯৩২ সালে। এ ব্যাপারে স্বচ্ছতা রাখা ছিলো এই পদ্ধতির অন্যতম শর্ত। কিন্তু এবার সেই স্বচ্ছতার বিধান থেকে বেরিয়ে আসতে চাইছে এনওয়াইপিডি। তারা বলছে, এখন থেকে বার্তা আদান-প্রদান হবে ঠিকই, তবে সেটা হবে সাংকেতিক বার্তা।

অপর সহকর্মী তা থেকেই জানতে পারবে ঠিক কোন বার্তাটি তার কাছে পৌঁছুলো। গত ১৭ জুলাই নিউইয়র্কের ব্রুকলিনে এর একটা মহড়া হয়।

এইদিন পুলিশ সরাসরি কোনো রেডিও বার্তা পাঠাচ্ছিলো না। পুলিশ অফিসারদের পাঠানো বার্তা এনক্রিপ্টেড চ্যানেলে পাল্টে দেওয়া হচ্ছিলো। আর তাতে নিউজ সংস্থাগুলো পড়ে যায় বিপাকে। পুলিশের যোগাযোগ থেকে যায় জনগণের কাছেও অজানা।

পুলিশ জানিয়েছে, ২ মিলিয়নেরও বেশি সিটিজেন অ্যাপ বন্ধ করে দেওয়া হবে। আর সংবাদ সংস্থাগুলোকে এই বার্তা আদান-প্রদানের সুবিধার আওতায় রাখা হবে কি-না, সে ব্যাপারে এখনই কোনো পরিকল্পনা নেই।

মেয়র এরিক অ্যাডামস বলেছেন, খারাপ মানুষেরা পুলিশের এই বার্তা দেওয়া-নেওয়ার দিকে তাকিয়ে থাকে। তারাও দেখতে পারে পুলিশ কখন কোথায় অপরাধী তৎপরতার বিরুদ্ধে কাজ করছে। এতে তারা সতর্ক হয়ে যায়।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ