Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

করোনায় আক্রান্ত অন্তঃসত্ত্বাদের অকালে সন্তান জন্ম দেওয়ার আশঙ্কা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:১৩, ১৩ আগস্ট ২০২১

করোনায় আক্রান্ত অন্তঃসত্ত্বাদের অকালে সন্তান জন্ম দেওয়ার আশঙ্কা

করোনায় আক্রান্ত অন্তঃসত্ত্বা নারীদের অকালে সন্তান জন্ম দেওয়ার আশঙ্কা রয়েছে। সম্প্রতি ইউনিভার্সিটি অব ক্যালিফর্নিয়া সান ফ্রান্সিসকো-র(ইউসিএসএফ) একটি গবেষণায় এমনটি বলা হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম সান ফ্রান্সিসকো ক্রনিকলের একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে। 

চিকিৎসকদের মতে, সাধারণত ৩৭ থেকে ৪০ সপ্তাহের গর্ভাবস্থাকে স্বাভাবিক বলে ধরা হয়। তার আগে, অর্থাৎ ৩২ থেকে ৩৬ সপ্তাহের মধ্যে শিশুর জন্ম হলে, তাকে ‘প্রিটার্ম’ বা সময়ের আগে জন্ম বলা হয়। যদি তারও আগে শিশুর জন্ম হয়, সে ক্ষেত্রে এটিকে ‘ভেরি প্রিটার্ম বার্থ’ বলে। 

 

ইউনিভার্সিটি অব ক্যালিফর্নিয়ার গবেষকেরা বলছেন, অন্তঃসত্ত্বা অবস্থায় মায়ের কোভিড হলে ৩২ সপ্তাহের আগে সন্তান জন্মানোর আশঙ্কা অন্তত ৬০ শতাংশ বেড়ে যায়। যার ফলে শিশুর স্বাস্থ্যে নানা রকম জটিলতা দেখা দিতে পারে। 

 গবেষকদের মতে, মায়ের ডায়াবেটিস, হাইপারটেনশন, ওবেসিটি-র মতো সমস্যা থাকলে সে ক্ষেত্রে সময়ের আগে সন্তান জন্মের আশঙ্কা অন্তত ১৬০ শতাংশ বেশি। 

 ইউসিএসএফ-র এক গবেষকের কথায়, এ সমস্ত ক্ষেত্রে শিশুর নানা শারীরিক জটিলতা দেখা দিতে পারে। পাশাপাশি হবু মায়েদের জন্যেও করোনা সংক্রমণ যথেষ্ট বিপজ্জনক। তাই  ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে অন্তঃসত্ত্বা মায়েদের ঝুঁকি কমানোর দিকেই নজর দিতে বলছেন তাঁরা। 

এ নিয়ে গবেষণা দলের প্রধান লেখক ড. ডেবোরা কারাসেক বলেন, আমি মনে করি না এই গবেষণার ফল বিস্ময়কর। কিন্তু এটি নিশ্চিত যে গর্ভাবস্থায় সংক্রমণ অন্তঃসত্ত্বাদের বিপাকে ফেলতে পারে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ