Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

আফগান দোভাষীদের প্রথম দল যুক্তরাষ্ট্র যাচ্ছে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:২৪, ৩০ জুলাই ২০২১

আফগান দোভাষীদের প্রথম দল যুক্তরাষ্ট্র যাচ্ছে

নিরাপত্তাঝুঁকির কারণে আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া দেশটির দোভাষীদের প্রথম দলটি যুক্তরাষ্ট্র যাচ্ছে। পরিবারের সদস্যসহ এই দোভাষীদের স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে পৌঁছানোর কথা। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

২০০১ সালে শুরু হওয়া আফগান যুদ্ধে মার্কিন সরকার বা যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক বাহিনীকে সহায়তা করেন এই দোভাষীরা। জীবন হুমকির মুখে থাকার প্রেক্ষাপটে আফগানিস্তান থেকে পরিবারসহ এই দোভাষীদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের এই কার্যক্রমের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন অ্যালাইস রিফিউজি’। হোয়াইট হাউস আগেই জানিয়েছিল যে চলতি জুলাইয়ের শেষ সপ্তাহে এই কার্যক্রম শুরু হবে।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে আগেই জানিয়েছেন, প্রাথমিকভাবে প্রায় ২ হাজার ৫০০ জন আফগানকে সরিয়ে নেওয়া হবে। তাঁদের সামরিক স্থাপনায় রাখা হবে। তারপর তাঁদের ভিসা আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

আফগান দোভাষী ও তাঁদের পরিবারের যেসব সদস্যকে সরিয়ে নেওয়া হয়েছে, তাঁরা মার্কিন পররাষ্ট্র দপ্তরের ‘স্পেশাল ইমিগ্র্যান্ট ভিসাস’ (এসআইভি) কার্যক্রম সম্পন্ন করতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির কাছে অবস্থিত ফোর্ট লি সামরিক ঘাঁটিতে থাকবেন।

 

ফোর্ট লি সামরিক ঘাঁটিতে ২ হাজার ৫০০ আফগানের থাকার ব্যবস্থা করা হচ্ছে। সেখানে অবস্থানকালে তাঁরা এসআইভির জন্য প্রয়োজনীয় প্রক্রিয়াগুলো সম্পন্ন করবেন।

আফগান যুদ্ধে দেশটির যেসব লোক মার্কিন সরকার বা বাহিনীকে সহায়তা করেছেন, তাঁদের এসআইভির সুবিধা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

মার্কিন কর্মকর্তাদের তথ্যমতে, ২০০৮ সাল থেকে এখন পর্যন্ত প্রায় ৭০ হাজার আফগান এসআইভি পেয়েছেন। এই প্রক্রিয়ার মাধ্যমে তাঁদের যুক্তরাষ্ট্রে পুনর্বাসিত করা হয়েছে।

২০০১ সালে যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর আফগানিস্তানে কথিত সন্ত্রাসবিরোধী অভিযান শুরু করে জর্জ ডব্লিউ বুশ প্রশাসন। তাদের সেই আগ্রাসনে যোগ দেয় ন্যাটো দেশগুলো। অভিযানে তালেবান সরকারের পতন ঘটে। তবে গত ২০ বছরেও দেশটিতে শান্তি ফেরেনি। অবসান হয়নি দ্বন্দ্ব-সংঘাত, সহিংসতার। এমন অবস্থায় বিদেশি সেনারা আফগানিস্তান ছাড়ছে।

আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বহুজাতিক বাহিনী তাদের সেনাদের প্রত্যাহারের কাজ জোরদার করার পর থেকেই তালেবান একের পর এক এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিচ্ছে। তারা দেশটির প্রায় অর্ধেক এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে বলে খবর বেরিয়েছে। বিদেশি সেনা প্রত্যাহার সম্পন্ন হলেই তালেবান আবার আফগানিস্তানের ক্ষমতা দখল করে নিতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছে। এমন প্রেক্ষাপটে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীকে সহায়তাকারী দেশটির দোভাষীসহ অন্য অনেক ব্যক্তির জীবনের ঝুঁকি বেড়ে গেছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ