Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

১ ট্রিলিয়ন ডলার অবকাঠামগত উন্নয়ন বিল পাশ সিনেটে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৪১, ২৯ জুলাই ২০২১

১ ট্রিলিয়ন ডলার অবকাঠামগত উন্নয়ন বিল পাশ সিনেটে

অবকাঠামোগত উন্নয়নের জন্য প্রস্তাবিত ১ ট্রিলিয়ন ডলারের দ্বিপাক্ষিক বিল সিনেটে পাশ হয়েছে।

বুধবার (২৮ জুলাই) ইউএস সিনেটে ৬৭-৩২ ভোটে বিলটি পাশ হয়। বিলটি পাশ করতে প্রেসিডেন্ট জো বাইডেন অনেকদিন ধরেই জোর তদবীর করেছেন।

প্রায় এক মাস দর কষাকষির পর ডেমোক্রেটিক ও রিপাবলিকান আইনপ্রণেতারা দ্বিপাক্ষিক এই বিলটি পাশ করে। বিলটি পাশে ৪৮ জন ডেমোক্রেটিক, ১৭ জন রিপাবলিকান ও দুইজন স্বতন্ত্র ভোট দিয়েছেন।

বিলটি সিনেটে পাশ হলেও আরো পদ্ধতিগত ভোট ও বিতর্ক হওয়ার সম্ভাবনা আছে, যেটি শেষ হতে এক সপ্তাহ কিংবা তার চেয়ে বেশি সময় লাগবে।

অবকাঠামোগত উন্নয়ন বিলের মাধ্যমে রাস্তা, ব্রিজ, ব্রডব্যান্ড এবং অন্যান্য দৃশ্যমান অবকাঠামোর উন্নতি করা হবে৷ ডেমোক্রেটিক সিনেটর ক্রিস্টেন সিনেমা এবং রিপাবলিকান সিনেটর রব পোর্টম্যান বিলটি পাশের ব্যাপারে আলাদাভাবে নিশ্চিত করেন।

এর আগের সপ্তাহে এমন একটি বিল আটকে দেয় রিপাবলিকানরা। তারা জানায়, বিলে বৃত্তান্ত নেই। পাশ হওয়া বিলেও ট্রানজিট এবং ব্রডব্যান্ড বিষয়ে বিস্তারিত না থাকলেও আইনি লেখনী খুব দ্রুত শেষ করা হবে বলে জানান আইনপ্রণেতারা।

জেনে নিন বাইডেন প্রশাসনের অবকাঠামোগত উন্নয়ন পরিকল্পনায় কী রয়েছে!

সড়ক, রেল ও যানবাহনের উন্নয়নে ১১০ বিলিয়ন ডলার: সড়ক, রেলপথ ও যানবাহনের অবকাঠামোগত উন্নয়ন ও সংস্কারের জন্য ১১০ বিলিয়ন ডলার বরাদ্দ রেখেছে বাইডেন প্রশাসন। এই পরিকল্পনার আওতায় ২০ হাজার মাইল হাইওয়ে ও সড়ক, অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ প্রধান ১০টি ব্রিজ এবং অন্যান্য আরো ১০ হাজার ছোট-বড় ব্রিজ সংস্কার করা হবে। সাইক্লিস্ট ও পথচারীদের নিরাপত্তার জন্য রোড সেফটি প্রোগ্রামের আওতায় ২০ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে। একই সাথে হাইওয়ে প্রজেক্টের কারণে বিভক্ত হয়ে যাওয়া নেইবারহুডে সংযোগ পথ তৈরি করতে আরো ২০ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে। পাবলিক ট্রানজিটের জন্য ৮৫ বিলিয়ন ডলার ও এমট্রাক ট্রেনের জন্য আরো ৮০ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া এয়ারপোর্ট সংস্কারে ২৫ বিলিয়ন ডলার এবং ইনল্যান্ড ওয়াটারওয়ের জন্য ১৭ বিলিয়ন বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া ইলেকট্রিক ভেহিকেলের মার্কেট চাঙ্গা করতে ১৭৪ বিলিয়ন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা রয়েছে। পাশাপাশি ২৫ বিলিয়ন ডলার অন্য আরেকটি ট্রান্সপোর্টেশন প্রজেক্টের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

আবাসন সংস্কারে বিলিয়ন ডলার: আবাসন ব্যবস্থার উন্নতিতে শত বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে। এই প্রোগ্রামের আওতায় ব্রডব্যান্ড, নিরাপদ পানি, ইলেকট্রিক গ্রিড ও উচ্চ সুবিধা সম্পন্ন আবাসন নিশ্চিত করা হবে। প্রায় ১০ মিলিয়ন পরিবারের পানির লাইন এবং সার্ভিস লাইন পুরোপুরি বদলে দেওয়া হবে। প্রত্যন্ত অঞ্চলে বসবাসরত ৩৫ শতাংশ মার্কিনীকে ব্রডব্যান্ড তথা ইন্টারনেট সংযোগ সুবিধা দেওয়া হবে। এছাড়া প্রায় দুই মিলিয়ন আবাসিক ভবন এবং ভেটেরান হাসপাতাল স্থাপন করা হবে। নতুন পাবলিক স্কুল নির্মাণ ও পুরাতনগুলো সংস্কারের জন্য ১০০ বিলিয়ন ডলার দেওয়া হবে, যার মধ্যে ৫০ শতাংশ সরাসরি গ্রান্ট এবং বাকি ৫০ শতাংশ বন্ডের মাধ্যমে দেওয়া হবে। পাশাপাশি তেল ও  গ্যাস উত্তোলণের জন্য পূর্বে তৈরি পরিত্যাক্ত মাইন ও কুয়া সিলগালা করে দেওয়া হবে। যেখানে পরবর্তীতে লাখ-লাখ বাসিন্দা কাজের সুযোগ পাবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ সূত্র।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ