Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

বাইডেন-খাদেমি বৈঠক কাল, গুরুত্ব পাবে সেনা প্রত্যাহার

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৪:৩৩, ২৭ জুলাই ২০২১

বাইডেন-খাদেমি বৈঠক কাল, গুরুত্ব পাবে সেনা প্রত্যাহার

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করছেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-খাদেমি। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আগামীকাল সোমবার বাইডেনের সঙ্গে খাদেমির এই সাক্ষাৎ হতে হতে যাচ্ছে। বাইডেন ও খাদেমির মধ্যকার বৈঠকটি হবে হোয়াইট হাউসে। হোয়াইট হাউসের পক্ষ থেকে এই বৈঠকের কথা ইতিমধ্যে নিশ্চিত করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপি বলছে, ইরাক থেকে মার্কিন সেনা পুরোপুরি প্রত্যাহারের সম্ভাবনা নিয়ে বাইডেনের সঙ্গে আলোচনা করবেন খাদেমি।

ইরাকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) রক্তক্ষয়ী বোমা হামলার এক সপ্তাহ পর বাইডেন ও খাদেমির মধ্যে বৈঠক হতে যাচ্ছে। যদিও বাগদাদ প্রায় তিন বছর আগে ঘোষণা দিয়েছে যে ইরাকে আইএস পরাজিত হয়েছে। তবে দেশটিতে এখনো আইএস সক্রিয় রয়েছে। তারা সময়-সময় রক্তক্ষয়ী হামলাও চালাচ্ছে।

এদিকে ইরাকি প্রধানমন্ত্রী খাদেমি নিজ দেশে ইরান-সমর্থিত বিভিন্ন গোষ্ঠীর চাপে কোণঠাসা হয়ে পড়েছেন। তেহরানপন্থী সশস্ত্র গোষ্ঠীগুলো ইরাক থেকে মার্কিন সেনা পুরোপুরি প্রত্যাহারের জন্য প্রধানমন্ত্রী খাদেমিকে ব্যাপক চাপে রেখেছে।

ইরাকে বর্তমানে প্রায় ২ হাজার ৫০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে। ইরাকে তারাও হামলার নিশানা হচ্ছে। এসব হামলার জন্য ইরানপন্থী সশস্ত্র গোষ্ঠীগুলোকে দায়ী করছে যুক্তরাষ্ট্র।

ইরাকে বর্তমানে যেসব মার্কিন সেনা অবস্থান করছে, তারা উপদেষ্টা ও প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছে বলে আনুষ্ঠানিকভাবে বলা হচ্ছে।

আইএসের বিরুদ্ধে আন্তর্জাতিক জোটের লড়াইয়ের অংশ হিসেবে ২০১৪ সালে ইরাকে মার্কিন সেনা মোতায়েন করা হয়েছিল। মোতায়েন করা সেনাদের মধ্যে বেশির ভাগ সদস্যকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রত্যাহার করে নেন।

হোয়াইট হাউসের পক্ষ থেকে আগেই জানানো হয়েছে, বাইডেনের সঙ্গে খাদেমির বৈঠকে যুক্তরাষ্ট্র ও ইরাকের মধ্যকার কৌশলগত অংশীদারত্বের বিষয়ে আলোকপাত করা হবে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ