Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ইমিগ্রেশনে নজিরবিহীন ব্যাকলগ

স্থবিরতা কাটাতে বাইডেনের নানা উদ্যোগ

আমেরিকা প্রতিনিধি

প্রকাশিত: ১৭:৪২, ১০ জুলাই ২০২১

স্থবিরতা কাটাতে বাইডেনের নানা উদ্যোগ

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ইমিগ্রেশনের ব্যাকলগ এখন সর্বোচ্চ। ২০১৬-২০ সাল পর্যন্ত প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসনের ইমিগ্রেশন বিরোধী নীতি ও কোভিড-১৯ এর জন্য দায়ী। এমতাবস্থায় ওয়ার্ক পারমিট, স্ট্যাটাস এডজাস্টমেন্ট, নাগরিকত্ব প্রদান প্রক্রিয়া ও অন্যান্য ইমিগ্র্যান্ট বেনিফিট কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। তবে এই পরিস্থিতি থেকে উত্তরণে প্রেসিডেন্ট জো বাইডেন নানা প্রক্রিয়া গ্রহণ শুরু করেছেন।


ওয়ার্ক পারমিট রিনিউয়ের আবেদন করে ৬ মাসেও তা পাচ্ছেন না অনেকে। অতীতে আবেদনের ৩০ দিনের মধ্যে তা পাওয়া যেত। এতে লাখ লাখ ইমিগ্র্যান্ট ভোগান্তির শিকার হচ্ছেন। অনেকে হারাচ্ছেন কাজ। কোভিডের শুরুতেই ২০২০ সালে ইউএসসিআইএস ২ লাখ ৮০ হাজার ইন্টারভিউ বাতিল করেছে। বাতিলকৃত এসব ইন্টারভিউয়ের রিসিডিউল করতে তারা এখন হিমশিম খাচ্ছেন।

বিভিন্ন এপ্লিকেশন সাপোর্ট সেন্টারগুলো জনবল সংকটে পুরোদমে কাজ শুরু করতে পারেনি। ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত ৭০ লাখ পিটিশন ও এপ্লিকেশন পেন্ডিং রয়েছে। কাস্টমার সার্ভিস কার্যক্রমও কমে গেছে। ইউএসসিআইএস এর ২০২১ সালে প্রকাশিত রিপোর্টে এ সব তথ্য বেরিয়ে এসেছে।
ট্রাম্প জমানায় প্রতিষ্ঠানটিতে ব্যাপক আর্থিক সংকট দেখা দেয়। জনবল ও বাজেট সমস্যায় গ্রাহকদের চিঠি পাঠানোও বন্ধ হবার উপক্রম হয়েছিল। একজন ইমিগ্রেশন আইনজীবীর ভাষায়, ট্রাম্পের সময় ছিল খারাপ। করোনা এসে ইমিগ্রেশন বিভাগকে সবচেয়ে বেশি খারাপে পর্যায়ে নিয়ে গেছে।
বিভিন্ন আবেদনের ব্যাকলগের কারণে নতুন আবেদনের সংখ্যাও কমে গেছে। আর এতে ফি রেভিনিউ’র ধ্বস নেমেছে। ইউএসসিআইএস এর অনেক কার্যক্রমই ফেস টু ফেস ইন্টারভিউ, বায়োমেট্রকস এপয়েন্টমেন্ট ও ওথ সিরোমনির সাথে সংশ্লিষ্ট। যা কিনা করোনার কারণে বাতিল করতে বাধ্য হতে হয়েছে।
এদিকে ইমিগ্রেশন এজেন্সির অর্থনৈতিক সংকট ও ব্যাকলগ দূর করতে প্রেসিডেন্ট জো বাইডেন বিশেষ নির্দেশনা দিয়েছেন। তার প্রশাসন প্রথম বাজেটেই ৩৫০ মিলিয়ন ডলারের প্রস্তাব করেছে এ সংকট কাটাতে। হাউজ এপ্রোপ্রিয়েশন কমিটি এ প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছে। কংগ্রেসে তা পাশ হলে ইউএসসিআইএস-এ গতি ফিরে আসবে বলে অনেকেই মনে করছেন।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ