Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

কেনেডির খুনির প্যারোলে মুক্তিতে আপত্তি নেই তাঁর ছেলের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:১৫, ২৯ আগস্ট ২০২১

কেনেডির খুনির প্যারোলে মুক্তিতে আপত্তি নেই তাঁর ছেলের

মার্কিন সিনেটর রবার্ট এফ কেনেডির হত্যাকারী শিরহান শিরহানের প্যারোলে মুক্তির আবেদন মঞ্জুর করা হয়েছে। গতকাল শুক্রবার প্যারোল শুনানি অনুষ্ঠিত হয়। এ শুনানিতে শিরহানের প্যারোলে মুক্তির পক্ষে কথা বলেন সিনেটর রবার্ট কেনেডির ছেলে। প্রসিকিউটরের পক্ষ থেকেও এ নিয়ে কোনো বিরোধিতা করা হয়নি।

প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাই রবার্ট কেনেডি নিউইয়র্ক থেকে নির্বাচিত সিনেটর ছিলেন। ডেমোক্রেটিক দলের হয়ে ক্যালিফোর্নিয়ার প্রাইমারিতে জয় পাওয়ার পর ১৯৬৮ সালের ৬ জুন তিনি আততায়ীর হাতে মারা যান। এ হত্যাকাণ্ডের অভিযোগে জর্ডান বংশোদ্ভূত শিরহান শিরহানকে গ্রেপ্তার করা হয়। শিরহান তখন বলেছিলেন, ইসরায়েলের সঙ্গে যুক্তরাষ্ট্রের দহরম-মহরম নিয়ে তিনি ক্ষুব্ধ ছিলেন। বিচারে শিরহানের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছিল।

 

এর মধ্যে হত্যাকারী শিরহানের ৫৩ বছরের কারাবাস সম্পন্ন হয়েছে। এর মধ্যে ১৬ বার প্যারোল শুনানি অনুষ্ঠিত হয়েছে। সর্বশেষ প্যারোলে মুক্তির আবেদনে বলা হয়েছে, শিরহান হত্যাকাণ্ডের মুহূর্তটি আর মনে করতে পারছেন না।

এই শুনানিতে সানডিয়াগোর আদালতে দাঁড়িয়ে রবার্ট কেনেডির ছেলে ডগলাস কেনেডি বাক্‌রুদ্ধ হয়ে পড়েন। বাবাকে হত্যার সময় ডগলাস কেনেডি শিশু ছিলেন। শুক্রবার আদালতে দাঁড়িয়ে তিনি বলেন, বাবার হত্যাকারীকে সামনাসামনি দেখে তিনি আবেগাপ্লুত। জীবনভর যেকোনোভাবে হোক শিরহানের নাম তাঁকে তাড়া করে যাবে।

 

ডগলাস কেনেডি বলেন, তাঁর পিতার হত্যাকারীও একজন মানুষ হিসেবে সহানুভূতি ও ভালোবাসা পাওয়ার যোগ্য বলে তিনি মনে করছেন। যদি শিরহানকে অন্যের জন্য ঝুঁকিপূর্ণ মনে না করা হয়, তাহলে তাঁর মুক্তির ব্যাপারে নিজের কোনো বিরোধিতা নেই।
এরপর বিচারক শিরহানের (৭৭) প্যারোলের আবেদন মঞ্জুর করেছেন।

লিফোর্নিয়া অঙ্গরাজ্যের আইন অনুযায়ী, এ আবেদন অঙ্গরাজ্যের প্যারোল বোর্ডের কাছে যাবে পর্যালোচনার জন্য। ৯০ দিনের সময়সীমার পর আপিল আবেদন চূড়ান্ত অনুমোদনের জন্য রাজ্য গভর্নরের কাছে যাবে। রাজ্য গভর্নর ৩০ দিনের মধ্যে এ সিদ্ধান্ত অনুমোদন করলে শিরহান মুক্তি পেতে পারেন।

সিনেটর কেনেডির খুনি শিরহান কারাগারের নীল পোশাক পরে প্যারোল বোর্ডের সামনে শুনানির জন্য উপস্থিত হন। বাবার হত্যাকারীকে সামনাসামনি দেখে আবেগাপ্লুত ডগলাস কেনেডি যখন কথা বলছিলেন, তখন শিহরান হাসিমুখে তাঁর দিকে তাকিয়েছিলেন। পরে শিরহান প্যারোল বোর্ডকে বলেন, তিনি হত্যাকাণ্ডের সময়ের কথা কিছুই আর মনে করতে পারছেন না। এরই মধ্যে ক্ষোভ নিয়ন্ত্রণ করে শান্তিপূর্ণ উপায়ে বসবাসের কৌশল রপ্ত করেছেন বলে জানিয়েছেন তিনি।

খ্রিষ্টান ধর্মবিশ্বাসী শিরহানকে কেনেডি হত্যার অভিযোগে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। ১৯৭২ সালে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে মৃত্যুদণ্ড প্রদানের ওপর সুপ্রিম কোর্ট বিধিনিষেধ আরোপ করলে শিরহানের যাবজ্জীবন দণ্ড হয়। প্যারোলে মুক্তি হলে তাঁকে জর্ডানে ফিরে যেতে হতে পারে। অথবা ক্যালিফোর্নিয়ায় তাঁর ভাইয়ের সঙ্গে বাকি জীবন কাটিয়ে দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ