Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

কৃষিতে যুবকদের অংশগ্রহণ নিয়ে পবার নাগরিক সংলাপ

বাংলাদেশ প্রতিনিধি

প্রকাশিত: ২২:১৭, ১১ আগস্ট ২০২১

আপডেট: ০০:১৫, ১২ আগস্ট ২০২১

কৃষিতে যুবকদের অংশগ্রহণ নিয়ে পবার নাগরিক সংলাপ

কৃষিতে যুবকদের আগ্রহী করতে পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে মর্যাদা দিতে হবে বলে ৭ দফা দাবি জানিয়েছে বারসিক ও পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা)। আজ ১১ আগস্ট আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে ‘খাদ্য ব্যবস্থার রূপান্তর ও তরুণ প্রজন্মের ভূমিকা’ শীর্ষক এক অনলাইন নাগরিক সংলাপে সংগঠনটি এ দাবিগুলো তুলে ধরে।

সংলাপে পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক ও পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুস সোবহান বলেন, কৃষিতে তরুণদের আগ্রহ তৈরির জন্য কৃষিকে প্রথমেই পারিবারিকভাবে মর্যাদা দিতে হবে। কৃষিকে আমরা পারিবারিক ও সামাজিকভাবে মর্যাদা দেই না। কৃষক পরিবারের সন্তানরা কখনও চান না তার সন্তান কৃষক হোক। তাই কৃষিকে মর্যাদা দেয়ার কাজ পরিবার থেকে শুরু করতে হবে। এজন্য খাদ্য ব্যবস্থার রূপান্তরে যুবকদের সম্পৃক্ততা বাড়ানোর জন্য কৃষিকে সামাজিক ও রাষ্ট্রীয়ভাবেও মর্যাদা দিতে হবে এবং কৃষি উপকরণ সহজলভ্য করতে হবে।

পবার চেয়ারম্যান আবু নাসের খান বলেন, কৃষিতে যুবকদের সম্পৃক্ত বাড়াতে হবে। কৃষিকে লাভজনক পেশা হিসেবে গড়ে তুলতে সরকারকে এগিয়ে আসতে হবে। প্রয়োজনে কৃষকের জন্য পেনশন স্কিম চালু করতে হবে, যাতে তরুণরা এই খাতকে সন্মান করে।

পবার উত্থাপিত ৭ দফা দাবিগুলো হচ্ছে, তরুণদের কৃষি পেশাকে বিশেষ সুবিধা ও মর্যাদা দিতে তরুণদের জন্য জাতীয় ও স্থানীয় জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কৃষি পদকের ব্যবস্থা করতে হবে, নিরাপদ খাদ্য উৎপাদন ও তৈরীতে তরুণদের জন্য পর্যাপ্ত প্রশিক্ষণ এবং কৃষি উৎপাদনের জন্য তাদের সহজ শর্তে ঋণের সুবিধা আর্থিক সুবিধার ব্যবস্থা করতে হবে, ইউনিয়ন পর্যায়ে শস্য সংরক্ষাণাগার তৈরি করতে হবে, জাতীয় বাজেটে যুবদের কৃষি কাজে যুক্ত হওয়ার জন্য আলাদাভাবে বরাদ্দ রাখতে হবে, কৃষিপণ্যের অনিশ্চিত ন্যায্যবাজার রুখতে হবে, অঞ্চল ভিত্তিক জাতীয় তরুণ কৃষি নীতি চালু করতে হবে এবং গ্রাম ও শহরের যুবদের জন্য বিদ্যমান নাগরিক সুবিধার যে বিরাট বৈষম্য রয়েছে তা কমানোর উদ্যোগ নিতে হবে।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে ও পবার সম্পাদক মেসবাহ সুমনের সঞ্চালনায় অনুষ্ঠানে ব্যাকর মাইগ্রেশনের প্রোগ্রাম হেড ও সাংবাদিক শরীফুল হাসান, অভিনয় শিল্পী সুমনা সোমা, পরিবেশ বার্তার সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জল প্রমুখ বক্তব্য রাখেন।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ