Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ইন্টারন্যাশনাল ভ্যাকসিন ইনস্টিটিউটের সদস্যপদ পেল বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৫১, ২১ জুলাই ২০২১

ইন্টারন্যাশনাল ভ্যাকসিন ইনস্টিটিউটের সদস্যপদ পেল বাংলাদেশ

আনুষ্ঠানিকভাবে ইন্টারন্যাশনাল ভ্যাকসিন ইনস্টিটিউটের (আইভিআই) সদস্যপদ পেয়েছে বাংলাদেশ। গত বৃহস্পতিবার (১৫ জুলাই) দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে আইভিআইয়ের সদর দফতরে আয়োজিত অনুষ্ঠানে ১৯তম দেশ হিসেবে বাংলাদেশকে স্বাগত জানায় সংস্থাটি।

এছাড়া আইভিআইয়ের কলেরা ভ্যাকসিনের আভ্যন্তরীণ বিকাশ ও বিতরণসহ ২০ বছরের বেশি সময় ধরে বাংলাদেশে অংশীদারদের সঙ্গে ভ্যাকসিন গবেষণা এবং সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ, বিশ্ব জনস্বাস্থ্যের ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য অর্জনকেও এই অনুষ্ঠানে স্মরণ করা হয়।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) উদ্যোগে ১৯৯৭ সালে অলাভজনক আন্তঃসরকারি সংস্থা আইভিআই প্রতিষ্ঠিত হয়। এতে ৩৬টি দেশ রয়েছে, এর মধ্যে দক্ষিণ কোরিয়া, সুইডেন, ভারত ও ফিনল্যান্ড রাষ্ট্রীয় অর্থদাতা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মধ্যস্থতাকারী।

বাংলাদেশ ১৯৯৬ সালের ২৮ অক্টোবর আন্তর্জাতিক ভ্যাকসিন ইনস্টিটিউট প্রতিষ্ঠা চুক্তি স্বাক্ষর করে। চলতি বছরের ২১ মার্চ চুক্তিটি অনুসমর্থন করে এবং গত ৫ এপ্রিল জাতিসংঘ চুক্তির অনুসমর্থন প্রাপ্তির প্রজ্ঞাপন জারি করে। বাংলাদেশের পক্ষে চুক্তিটি গত ১ মে থেকে কার্যকর হয়।

অনুষ্ঠানের শুরুতে আইভিআইয়ের সদর দফতরে সদস্যপদের নিদর্শন হিসেবে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম। এ সময় বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার জাতীয় সংগীত বাজানো হয়।

অনুষ্ঠানে ভিডিও বার্তায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, বাংলাদেশ ও আইভিআইয়ের মধ্যকার সহযোগিতামূলক কর্মকাণ্ড বিশেষত কলেরা, সিগেলা, অ্যান্টি মাইক্রোবিয়াল জাতীয় রোগ প্রতিরোধের ক্ষেত্রে সক্ষমতা বৃদ্ধি ও সংশ্লিষ্ট কার্যক্রম তুলে ধরেন।

তিনি বলেন, এ সহযোগিতার মাধ্যমে বাংলাদেশ ভাইরাসজনিত সংক্রামক রোগ নিয়ন্ত্রণ করতে এবং বৈশ্বিক বাজারের জন্য স্থানীয়ভাবে বাংলাদেশেই ভ্যাকসিন তৈরি করতে সক্ষম হবে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ