Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

‘বিজনেস নেটওয়ার্ক গড়ে তোলাই ইউএসবিসিসিআই-এর লক্ষ্য’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২৭, ২১ সেপ্টেম্বর ২০২৩

‘বিজনেস নেটওয়ার্ক গড়ে তোলাই ইউএসবিসিসিআই-এর লক্ষ্য’

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশে ব্যবসার সমৃদ্ধি বাড়ানোর জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে ইউএস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ইউএসবিসিসিআই)। সংগঠনটির প্রেসিডেন্ট ও সিইও মো. লিটন আহমেদ মুখোমুখি হয়েছেন চ্যানেল৭৮৬-এর। জানিয়েছেন ইউএসবিসিসিআই-এর কার্যক্রম নিয়ে। সঙ্গে ছিলেন রোকেয়া মোহনা
 
ইউএসবিসিসিআই-এর শুরুটা হয়েছিল কীভাবে?
ইউএস বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি গত ৭ বছর ধরে কাজ করছে। প্রয়োজনের তাগিদে একদম শূন্য থেকেই এর যাত্রা শুরু হয়েছিল। মূলত বিজনেস নেটওয়ার্ক গড়ে তোলার জন্য এই সংগঠন চালু করা হয়। এ লক্ষ্যে আমরা অনেক দূর এগিয়েছি বলে মনে করি।

আপনাদের মূল কার্যক্রমগুলো কী কী?
এই সময়টাকে বলা হয় বর্ডারলেস বিজনেসের সময়। সুতরাং বাংলাদেশে বসে ইউএসএতে কীভাবে ব্যবসা করা যায়, আমরা সেই পলিসিগুলো সরবরাহ করছি। সম্প্রতি এমন অনেকগুলো প্রতিষ্ঠান গড়ে উঠেছে, যারা বাংলাদেশে বসেই আমেরিকায় ব্যবসা চালিয়ে যাচ্ছে। তারা ব্যবসা করে যে টাকা উপার্জন করছে, সেটা আবার লিগ্যাল ওয়েতে বাংলাদেশে যাচ্ছে। এছাড়া কোন কোন বিষয়গুলো বাস্তবায়ন করলে ব্যবসাকে সামনের দিকে এগিয়ে নেওয়া যায়, আমরা সে ব্যাপারে পরামর্শ এবং প্রয়োজনীয় সাপোর্ট দিচ্ছি। 

কেউ যদি যুক্তরাষ্ট্রে বসে সেখানেই ব্যবসা করতে চায়, তাহলে…?
তাহলে তো আরও বেশি ওয়েলকাম। এ দেশে ব্যবসা করতে গিয়ে কারও যদি কোনো হেল্প লাগে, যেমন একটা অফিসের প্রয়োজন, সে ব্যাপারেও আমরা হেল্প করে থাকি। অন্য জায়গা থেকে একটা সেবা নিলে যদি ১ হাজার ডলারের প্রয়োজন হয়, তাহলে আমরা সেটা করে দিচ্ছি ৫০০ ডলারেই। আমরা চাই, উদ্যোক্তা আগে বিজনেসটা স্টার্ট করুক, পরে বাকিটা দেখা যাবে। এজন্য আমরা একদম মিনিমাম কস্টেই সার্ভিসটা দিয়ে থাকি। আমরা জানি, যে কোনো বিজনেস শুরু করার সময় অনেক স্ট্রাগল করতে হয়, অনেক কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হয়।

আপনাদের কার্যক্রম কি শুধু যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে?
আজকাল যে কোনো ব্যক্তি পৃথিবীর যে কোনো স্থানে বসে অন্য যে কোনো জায়গায় বিজনেস করতে পারে। তবে সেটার জন্য প্রয়োজন প্রোপার গাইডলাইন। ইউএস বাংলাদেশ চেম্বার অব কমার্স হলেও আমাদের কাছে শুধু এই দুই দেশ থেকে নয়; ভারত, দুবাই, পাকিস্তানসহ অন্যান্য দেশ থেকেও অনুরোধ আসে। তারা জানায়, আমার এই বিজনেসের প্রয়োজন, আমার এই প্রোডাক্টের রিসার্চ প্রয়োজন। এমন আরও নানা প্রয়োজনে তারা আমাদেরকে নক করে। আমাদের একটা আলাদা টিম আছে, যাদের কাজ হলো প্রোডাক্ট রিসার্চ, বিজনেস ডেভেলপ, বিজনেস রেজিস্ট্রেশন-এসব নিয়ে উদ্যোক্তাকে সহায়তা করা।

নারী উদ্যোক্তা তৈরির ব্যাপারে আপনাদের কী ভূমিকা?
অনেকে আমাদের কাজ সম্পর্কে জানে না। তারা হয়তো মনে করে, বছর বছর আমরা শুধু সম্মেলন করে থাকি, আর কিছু নয়। আসলে সারা বছরই আমাদের বিভিন্ন কাজ থাকে। আমাদের সংগঠনের পক্ষ থেকে ওম্যান অনটারপ্রেনারশিপ সামিট অনুষ্ঠিত হয়। গত ৩ বছর ধরে এটা আমরা করে আসছি। এর ফলে নতুন অনেক উদ্যোক্তা যুক্ত হচ্ছেন আমাদের সঙ্গে। সবচেয়ে কম খরচে সবচেয়ে ভালো ব্যবসা কীভাবে করা যায়, সেই সাপোর্ট দেওয়া হচ্ছে তাদেরকে।

আপনারা কতটুকু সফল?
আমরা সফল হয়েছি, কথাটা এভাবে বলতে চাই না। বলতে চাই, আমরা চেষ্টা করছি। এখন অনেকেই নিজ আগ্রহে আমাদেরকে স্পন্সর করতে চায়, আমাদের মেম্বার হতে চায়, আমাদের বিজনেস এক্সপোতে এসে একটা লেকচার দিতে চায়। এসব আগ্রহ দেখেই বুঝতে পারি, কিছু একটা করতে সক্ষম হয়েছি।

বাংলাদেশ থেকে উদ্যোক্তাদের কেমন আগ্রহ দেখছেন?
পৃথিবী এখন প্রযুক্তিনির্ভর। ধরুন, এখন থেকে ২০-২৫ বছর আগে চাইলেও অনেকে আমার ব্যাপারে জানতে পারতো না। কিন্তু এখন গুগল করলেই সবকিছু সামনে চলে আসছে। আমার প্রোফাইলের পাশাপাশি আমার বিভিন্ন প্রতিষ্ঠান সম্পর্কেও জানতে পারছে মানুষ। ফেসবুক, এক্স, হোয়াটসঅ্যাপে আমাদেরকে বিভিন্ন প্রশ্ন করা হচ্ছে, আমরা যত্ন সহকারেই সেসব জিজ্ঞাসার জবাব দিচ্ছি। বাংলাদেশ থেকেই সবচেয়ে বেশি মানুষ আমাদের সঙ্গে যোগাযোগ করছে।

আইনি কোনো কার্যক্রমে আপনারা জড়িত থাকেন?
ব্যবসা রিলেটেড অনেক আইন পাশ হয়, সেগুলোতে আমাদের অংশগ্রহণ থাকে। সেখানে আইনটাকে কীভাবে ব্যবসাবান্ধব করা যায়, ব্যবসায়ীদের অনুকূলে নেওয়া যায়, সে ব্যাপারে আমরা চেষ্টা করে থাকি। মন্ত্রণালয় থেকেও মাঝে মাঝেই আমাদের হেল্প নেওয়া হয়। তারা হয়তো কোনো একটা ব্যবসা প্রতিষ্ঠান সম্পর্কে জানতে চাইল, সমস্যা না থাকলে আমরা সেটা জানিয়ে দেই। এখানকার বাংলাদেশ দূতাবাস থেকেও অনেক কিছু জানতে চাওয়া হয়।


চ্যানেল৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ