Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

New York Diary

মানুষের দ্বিমুখীতা নিয়ে লিখছি - আশরাফ হাসান

তানজিদা মেহের

প্রকাশিত: ১৩:৪৬, ৮ জুলাই ২০২১

আপডেট: ১৩:৫০, ৮ জুলাই ২০২১

মানুষের দ্বিমুখীতা নিয়ে লিখছি - আশরাফ হাসান

কবি আশরাফ হাসান

চ্যানেল ৭৮৬ এর নিয়মিত আয়োজন "নিউইয়র্ক ডায়েরি" তে অতিথি হয়ে এসেছিলেন কবি এবং শিক্ষক আশরাফ হাসান। তাঁর লেখালেখি এবং সাম্প্রতিক বিষয় নিয়ে কথা বলেছেন তিনি -

বাংলায় আষাঢ় মাস চলছে, আপনার কবি ম কেমন করছে?

আশরাফ হাসান: আষাঢ় মানে বর্ষা, বৃষ্টি। আর এই সময়ে শুধু আমার না সকল কবি মন আন্দোলিত হয়ে ওঠে। সাহিত্যচর্চা সব থেকে বেশি হয়েছে এই বর্ষা নিয়েই।

ইমার্জেন্সি অবস্থা তুলে নেওয়া হয়েছে, কেমন লাগছে?

আশরাফ হাসান: অবশ্যই খুব ভালো লাগছে। সবাই যেন দীর্ঘ দেড় বছর পরে বন্দিদশা থেকে মুক্তি পেলো।

শিক্ষার্থীদের উপর এর প্রভাব কতোটা ইতিবাচক?

আশরাফ হাসান: অবশ্যই ইতিবাচক। যারা পড়ালেখা করতে ভালোবাসে তারা মুখিয়ে ছিলো এই সময়টার জন্য। অবশেষে সেই কাঙ্ক্ষিত সময় এসে হাজির হলো। এবার সবাই পুরোদমে লেখাপড়া শুরু করতে পারবে।

আমেরিকার স্বাধীনতা দিবস ৪ জুলাই, এই বিষয়ে কিছু বলুন 

আশরাফ হাসান: নিঃসন্দেহে আমেরিকার জন্য এটা অত্যন্ত গর্বের এবং আবেগের দিন। এদিনে সব জায়গায় আতশবাজি ফোটানো হয়, বারবিকিউ পার্টির খুব প্রচলন এখানে, বিশেষ করে এই দিনটায়।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় এর ১০০ বছর পূর্তি হলো। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত এই বিদ্যাপীঠ নিয়ে বাংলাদেশি হিসেবে কি বলার আছে?

আশরাফ হাসান: বাংলাদেশের ৫০ বছর পূর্তি হবে এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলো ১০০বছর। তার মানে বাংলাদেশের থেকেও বিশ্ববিদ্যালয়ের বয়স বেশি। কোনো না কোনো ভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশ কে রিপ্রেজেন্ট করেছে। দেশ স্বাধীন এর সব আন্দোলনও এখানেই হয়েছে। তাই বলা যায়, এই বিশ্ববিদ্যালয় আমাদের অস্তিত্ব এবং আবেগ কে বহন করছে। এবং নিঃসন্দেহে এটা বিশ্বের বুকে প্রথম সারির একটা বিশ্ববিদ্যালয়। আমরা চাই সরকার এবং শিক্ষক - শিক্ষার্থীদের প্রচেষ্টায় আরও উন্নতি হোক।

আপনাকে নিয়ে সম্প্রতি বিভিন্ন পত্রিকায় লেখালেখি হচ্ছে, কেমন লাগে?

আশরাফ হাসান: খুব ভালো লাগে। আর আমি মনে করি শুধু আমাকে নিয়েই নয় সকল কবিদের নিয়েই লেখা উচিৎ। এভাবে কবিদের মূল্যায়ন করার বহিঃপ্রকাশ ঘটে, তাদের আরও বেশি উৎসাহ বাড়ে।

সম্প্রতি কি নিয়ে লেখালেখি করছেন?

আশরাফ হাসান: মানুষের দুটো রূপ থাকে। একটা  সামনে আরেকটা পিছনে। যেটা সমাজের অধিকাংশ মানুষেরই থাকে। এই দ্বিমুখীতা নিয়েই দারুণ একটা লেখা লিখছি।

প্রত্যেকের লেখার একটা বিশেষত্ব থাকে। আপনি যখন লিখেন কোন বিষয়টি সব থেকে বেশি প্রাধান্য দেন?

আশরাফ হাসান: সবথেকে বেশি প্রাধান্য দেই সহজবোধ্যতা কে। মানুষ যেন আমার লেখা পড়ে সহজেই বুঝতে পারেন। আমার কবিতা গুলো যেন পাঠকের কাছে খুব বেশি জটিল না লাগে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।"

সংবাদটি শেয়ার করুনঃ