Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নিউইয়র্কের মসজিদে জুমার খুতবা দিলেন আনোয়ার ইব্রাহিম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৪৭, ২৪ সেপ্টেম্বর ২০২৩

নিউইয়র্কের মসজিদে জুমার খুতবা দিলেন আনোয়ার ইব্রাহিম

গত ২২ সেপ্টেম্বর নিউইয়র্কের মুসলমানদের জন্য ছিল বিশেষ একটি দিন। জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিইউয়র্কে থাকা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম সেখানকার একটি মসজিদে জুমার খুতবা দিয়েছেন এবং নামাজ আদায় করেছেন। 

শুধু খুতবা দেওয়াই নয়, মসজিদের মুসল্লি এবং স্থানীয় বিশিষ্টজনদের সঙ্গে কথা বলেছেন তিনি। নিউইয়র্কের ইসলামিক কালচারাল সেন্টারের মুসল্লিরা মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে কাছে পেয়ে ভীষণ উচ্ছ্বসিত ছিলেন। তার খুতবাটি আইটিভি ইউএসএতে লাইভ সম্প্রচার করা হয়। 

জুমাপূর্ব খুতবায় আনোয়ার ইব্রাহিম বলেন, মুসলমানদের মধ্যে লিডারশিপ কোয়ালিটি বাড়াতে হবে। উম্মাহর মধ্যে আরও বড় বড় নেতা তৈরি করতে হবে। এমন নেতা তৈরি করতে হবে, যারা দেশকে এমনকি বিশ্বকে শাসন করতে পারে; একই সাথে নামাজেও ইমামতি করতে পারে।

সারা বিশ্বের মুসলমানদের একতাবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রত্যেক মুসলমান ভাই ভাই। দুজন মুসলমান যদি পৃথিবীর দুই প্রান্তেও থাকে, তারপরও তারা পরস্পরের ভাই। আমাদের প্রত্যেককে প্রত্যেকের পাশে দাঁড়াতে হবে, অন্য ভাইকে সমর্থন দিতে হবে। 

ইংরেজিতে দেওয়া খুতবায় আনোয়ার ইব্রাহিম বলেন, মহান আল্লাহ তায়ালা মানুষকে হিকমতের (প্রজ্ঞা) মাধ্যমে ইসলামের দিকে ডাকার নির্দেশনা দিয়েছেন। এই বিষয়টি আমাদেরকে অনুধাবন করতে হবে। কৌশলী হতে হবে, জ্ঞানার্জন করতে হবে। তারপর মানুষকে ইসলামের দিকে আকৃষ্ট করতে হবে হিকমতের মাধ্যমে। 

বিশ্বব্যাপী এখন বড় সমস্যা ইসলামফোবিয়া। খুতবায় এ নিয়েও কথা বলেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। তিনি বলেন, ইসলামফোবিয়াকে মোকাবেলা করতে হবে প্রজ্ঞার সঙ্গে। সুইডেনে যখন পবিত্র কোরআন পোড়ানোর মতো ন্যাক্কারজনক ঘটনা ঘটল, তখন মালয়েশিয়া রাষ্ট্রীয় উদ্যোগ নিয়েছে। বাংলাসহ বিভিন্ন ভাষায় ১০ লাখেরও বেশি কোরআন প্রিন্ট করেছে মালয়েশিয়া। সেখানে সুইডিশ ভাষায়ও কয়েক হাজার কপি কোরআন প্রিন্ট করা হয়েছে। সেগুলো পাঠানো হয়েছে সুইডেনের বিভিন্ন দফতর, সেন্টার, বিশ্ববিদ্যালয়, কলেজে।

আনোয়ার ইব্রাহিম বলেন, যারা কোরআন পুড়িয়েছি, তাদের বিরুদ্ধে হয়তো আমরা যুদ্ধ করতে পারবো না, তবে প্রজ্ঞার মাধ্যমে বিষয়টা মোকাবেলা করতে পারবো। কোরআনের ওপর যাদের এত আক্রোশ, তারা কোরআন পড়েই সেখান থেকে ফিরে আসুক। মনে রাখতে হবে, ইট ইজ নট ক্ল্যাশ অব সিভিলাইজেশান বাট ইট ইজ ক্ল্যাশ অব ইগনোরেন্স।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আরও বলেন, জ্ঞানে ও চরিত্রে প্রত্যেক মুসলমানকে হয়ে উঠতে হবে একেকটা উদাহরণ। এমন হতে হবে, যেন একজন মুসলমানকে দেখে অন্য ধর্মের একজন ব্যক্তি ইসলামের দিকে আকৃষ্ট হয়।


চ্যানেল৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ইমেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পণ্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ