Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

নিউইয়র্কে ঢাবির জন্মদিন পালন, ড. ইবরাহীম খলিলকে সম্মাননা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:৪২, ৩ জুলাই ২০২৩

নিউইয়র্কে ঢাবির জন্মদিন পালন, ড. ইবরাহীম খলিলকে সম্মাননা

১০২ শেষ করে ১০৩ বছরে পা রাখলো প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। এ উপলক্ষে গত ১ জুলাই নিউইয়র্কে বসেছিল এর প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা। কুইন্সের লাগুর্ডিয়া এয়ারপোর্ট মেরিয়টের ব্যাংকুয়েট হলে আয়োজিত অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও স্বনামধন্য লেখক ড. ইবরাহীম খলিলের হাতে বিশেষ সম্মাননা তুলে দেওয়া হয়েছে।

লেখালেখির মধ্য দিয়ে দেশে-বিদেশে নিজের অবস্থান পোক্ত করেছেন ড. ইবরাহিম খলিল। কয়েক দশক ধরে লেখালেখির জগতে থাকা ড. ইবরাহীম খলিলের বইয়ের সংখ্যা প্রায় ৬০।

ড. মো. ইব্রাহীম খলিল ১৯৯১-৯২ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ১৯৯৫ সালে স্নাতকে ১ম শ্রেণীতে ১ম এবং ১৯৯৬ সালে স্নাতকোত্তরে ১ম শ্রেণীতে ৪র্থ স্থান অর্জন করেন। ‘ইসলাম ও আধ্যাত্মিকতা’ বিষয়ে গবেষণার জন্য এমফিল ডিগ্রি লাভ করেন ২০০৭ সালে। এরপর ‘সামাজিক সমস্যা সমাধানে ইসলাম : প্রেক্ষিত বাংলাদেশ’ বিষয়ে গবেষণার জন্য পিএইচডি ডিগ্রি অর্জন ২০১০ সালে।

১৯৯৯ সালের ১৮ সেপ্টেম্বর হতে ২০১৩ সালের ১২ মে পর্যন্ত ঢাকা সিটি করপোরেশনের প্রতিষ্ঠান ঢাকা মহানগর মহিলা কলেজে শিক্ষকতা, ২০১৩ সালের ১৩ মে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক পদে যোগদান, বর্তমানে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

২০০২ সালে প্রাতিষ্ঠানিক লেখালেখির সূচনা। বাংলাদেশের ন্যাশনাল কারিকুলাম ও টেক্সবুক বোর্ড হতে প্রথম প্রকাশিত হয় উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের জন্য দুটি পাঠ্যপুস্তক ইসলাম শিক্ষা প্রথম পত্র ও দ্বিতীয় পত্র। ২০০৩-২০০৬ সালের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক পাস শিক্ষার্থীদের জন্য ডিগ্রি ইসলামিক স্টাডিজ প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ পত্র। ইসলামিক স্টাডিজ বিভাগের স্নাতক সম্মান ও স্নাতকোত্তর শ্রেণীর সকল বিষয়ের রেফারেন্স বুক প্রকাশিত হয় ২০১৬ সালের মধ্যে। 

পাশাপাশি রেফারেন্স বুক প্রকাশিত হয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং দর্শন বিভাগের শিক্ষার্থীদের ইসলাম ও মুসলিম সংশ্লিষ্ট বিষয়ে। গ্রন্থগুলো বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, ভারতের আলিয়া বিশ্ববিদ্যালয়ের সিলেবাসে উল্লিখিত এবং বাংলাদেশের অবশিষ্ট বিশ্ববিদ্যালয়সমূহেও পঠিত ও সমাদৃত।

ড. মো. ইব্রাহীম খলিলের প্রকাশিত গ্রন্থ ৫৮টি, যার মধ্যে পাঠ্যপুস্তক ৩টি, রেফারেন্স বুক ৪৭টি, গবেষণা গ্রন্থ ৫টি, যার দুটি প্রকাশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। শিশুতোষ গল্পগ্রন্থ ৩টি। প্রকাশিত গবেষণা প্রবন্ধ ২২টি।

উল্লেখযোগ্য কয়েকটি গ্রন্থ- সামাজিক সমস্যা সমাধানে ইসলামের বিধান : প্রেক্ষাপট বাংলাদেশ, ভোলা জেলার মানতা সম্প্রদায়ের জীবন ও ধর্ম : সমীক্ষা, আল-কুরআনে জীবন ও জগৎ, রাসূলুল্লাহ সা.-এর নীতি ও সংস্কার, ইসলাম পরিচিতি, ইসলামে নৈতিকতা ও মূল্যবোধ, ইসলামে সামাজিক ব্যবস্থা ও পরিবার কল্যাণ, ইসলাম ও আধ্যাত্মিকতা, মুসলিম দর্শন ও দার্শনিক, প্রধান প্রধান সুফি ও তাদের অবদান, মুসলমানদের ইতিহাস ৫৭০-৭৫০ খ্রীষ্টাব্দ।

সংবাদটি শেয়ার করুনঃ