Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ মওকুফ হচ্ছে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৯:১৭, ২৯ আগস্ট ২০২১

ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ মওকুফ হচ্ছে

করোনা মহামারিতে বিপর্যস্ত আমেরিকান ক্ষুদ্র ব্যবসায়ীদের সাহায্যে কয়েক দফা সহযোগিতা প্রদান করা হয়। এর মধ্যে পিপিপি (পে-চেক প্রোটেকশন প্রোগ্রাম) নামের কর্মসূচিতে প্রথমে ঋণ হিসেবে দেওয়া অর্থ মওকুফ করা হচ্ছে।

ফেডারেল সংস্থা ক্ষুদ্র ব্যবসা প্রশাসন (এসবিএ) এ অর্থ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে বিতরণ করেছে। ঋণ মওকুফের জন্য আর্থিক প্রতিষ্ঠানগুলো ঋণগ্রহীতাদের কাছ থেকে আবেদন গ্রহণ করছে। পাশাপাশি ক্ষুদ্র ব্যবসা প্রশাসন একটি অনলাইন পোর্টালও তৈরি করেছে। যেখানে দেড় লাখ ডলার পর্যন্ত গ্রহণ করা পিপিপি ঋণ মওকুফের জন্য সরাসরি আবেদন করা যাচ্ছে।

 

৪ আগস্ট থেকে ঋণগ্রহীতাদের আবেদন গ্রহণ করা শুরু হয়েছে। অনলাইন পোর্টালটি ব্যবহার করার জন্য নতুন নিবন্ধন করতে হবে বলে এসবিএ জানিয়েছে। বিভিন্ন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে গ্রহণ করা পিপিপি ঋণ মওকুফের জন্য directforgiveness.sba.gov পোর্টালে আবেদন করা যাবে এবং এ পোর্টাল থেকেই ঋণ মওকুফের সিদ্ধান্ত সরাসরি জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে।

 

এসবিএর প্রশাসক ইসাবেল ক্যাসিলাস গাজম্যান এক বিবৃতিতে বলেছেন, এসবিএর নতুন স্ট্রিমলাইনড অ্যাপ্লিকেশন পোর্টাল লাখো ক্ষুদ্র ব্যবসায়ীর জন্য ঋণ মওকুফের প্রক্রিয়া সহজ করবে। প্রযুক্তি প্ল্যাটফর্ম ছাড়াও এসবিএ একটি পিপিপি গ্রাহক-সেবা দলকে প্রস্তুত করেছে। যারা ঋণ মওকুফের জন্য আবেদনকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে সহযোগিতা করছে। এ সহযোগিতা পাওয়ার জন্য ৮৭৭-৫৫২-২৬৯২ নম্বরে কল করতে হবে।

এসবিএ জানিয়েছে, যেসব ব্যবসা প্রতিষ্ঠান দেড় লাখ ডলারের বেশি পিপিপি ঋণ গ্রহণ করেছে, তাদের ঋণ গ্রহণ করা আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন করতে হবে। নিবন্ধন ও আবেদন জমা দেওয়ার নির্দেশাবলি জানতে প্রথমে sba.gov ওয়েবসাইটে যেতে হবে। তারপর পে-চেক প্রোটেকশন প্রোগ্রাম ট্যাবে ক্লিক করে নির্দেশনাগুলো অনুসরণ করতে হবে।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ