Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

সিনিয়র সাংবাদিক ইকবাল আহমেদ আর নেই

অভিক আহসান

প্রকাশিত: ০৮:১১, ২৯ জুন ২০২১

আপডেট: ০৮:১১, ২৯ জুন ২০২১

সিনিয়র সাংবাদিক ইকবাল আহমেদ আর নেই

ইকবাল আহমেদ

ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রাক্তন প্রধান ইকবাল আহমেদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। গত রোববার (২৭ জুন) ম্যারিল্যান্ডে ইন্তেকাল করেন তিনি।  মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮২ বছর। বিষয়টি নিশ্চিত করেছেন কিংবদন্তী সাংবাদিক রোকেয়া হায়দার। ইকবাল আহমেদের ঘনিষ্ঠ আত্মীয় ও ভিওএ কর্মী মাসুদ মারফি জানিয়েছেন, মঙ্গলবার ম্যারিল্যান্ডে দাফন করা হবে ইকবাল আহমেদকে।

ইকবাল আহমেদ ১৯৮৩ সাল থেকে ১৯৯৪ পর্যন্ত ভয়েজ অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান ছিলেন। পুরান ঢাকার ইসলামপুরের এক অভিজাত পরিবারে  জন্মগ্রহণ করেন বরেণ্য এই সাংবাদিক। কলেজিয়েট হাইস্কুল ও জগন্নাথ কলেজে পড়াশুনা করেন। বিএ পাশ করার পর উচ্চ শিক্ষার জন্য আমেরিকায় চলে আসেন। ১৯৫৯ সাল থেকেই ভিওএ বাংলা বিভাগের সাথে কাজ শুরু করেন। শুরুতে পার্টটাইম হলেও অল্প ক’দিন পরেই ফুলটাইম হয়ে যান। চড়াই উৎরাই পেরিয়ে তিনি বাংলা বিভাগের প্রধান হন। 

সাংবাদিকতার পাশাপাশি ইকবাল আহমেদ লেখালেখির সাথে সম্পৃক্ত ছিলেন, বিশেষ করে কবিতা । কবি শামসুর রাহমান তাঁর অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন এবং তাঁকে অনুপ্রাণিত করেছিলেন কবিতা লিখতে। তিনি প্রকৃতি ও সঙ্গীত খুবই ভালোবাসতেন। তাঁর কবিতা ঠিকানাসহ প্রবাসের অনেক পত্রিকায় প্রকাশিত হয়। ইকবাল আহমেদের তিন মামা ছিলেন অনেক বিখ্যাতজন। তাঁরা হলেন বেতার ভাষ্যকার নাজির আহমেদ, একুশের শহীদ মিনারের স্থপতি শিল্পী হামিদুর রহমান ও বিশিস্ট আন্তর্জাতিক নাট্য ব্যক্তিত্ব সাঈদ আহমেদ। 

সংবাদটি শেয়ার করুনঃ