Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

দিল্লিতে চীনের প্রতিনিধিদের ‘রহস্যপূর্ণ ব্যাগ’

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:২৬, ১৩ সেপ্টেম্বর ২০২৩

দিল্লিতে চীনের প্রতিনিধিদের ‘রহস্যপূর্ণ ব্যাগ’

সফলভাবে বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর জোট জি-২০ এর শীর্ষ সম্মেলন আয়োজন করেছে ভারত। তবে এই সম্মেলন শুরু হওয়ার আগে গত বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) নয়াদিল্লিতে আসা চীনের প্রতিনিধিদের একটি ‘রহস্যময় ব্যাগ’ নিয়ে বেশ উত্তাপ ছড়িয়েছিল। যে ব্যাগটি নিয়ে দিল্লির তাজ প্যালেস হোটেলে ঢুকেছিলেন চীনের ওই কর্মকর্তারা।

বুধবার (১৩ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, জি-২০ সম্মেলনে অংশ নিতে আসা চীনের প্রতিনিধি দল তাজ প্যালেস হোটেলে উঠেছিলেন। ওই সময় হোটেলের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মীরা দেখতে পান, চীনা দলটি ‘অস্বাভাবিক মাত্রার’ একটি ব্যাগ নিয়ে এসেছেন। এ সময়  ব্যাগটি নিয়ে প্রবেশের তাদের বাধা দেওয়া হয়। তবে কূটনৈতিক প্রটোকলের কারণে পরবর্তীতে ব্যাগটি নিয়েই চীনা প্রতিনিধিদের হোটেলে প্রবেশ করতে দেওয়া হয়।

ওই ঘটনার রেশ কাটতে না কাটতেই চীনা প্রতিনিধিদের কক্ষটিতে হোটেলের এক কর্মী দুটি ব্যাগে ‘সন্দেহজনক সরঞ্জাম’ দেখতে পান।

পরবর্তীতে হোটেল কর্তৃপক্ষ নিরাপত্তাবাহিনীকে খবর দেয়। তারা এসে চীনা প্রতিনিধিদের অনুরোধ জানান, তাদের ব্যাগ যেন পরীক্ষার জন্য স্ক্যানারে দেওয়া হয়। কিন্তু চীনা দলটি এতে বাধা দেয়।

উল্টো চীনের প্রতিনিধিরা ব্যাগটি ‘ডিপ্লোম্যাটিক ব্যাগেজ’ বলে এটি সরানোর চেষ্টা করেন।

চীনা প্রতিনিধিদের এমন বাধার কারণে সেখানে ভারতীয়  নিরাপত্তা কর্মীদের সঙ্গে একটি দ্বন্দ্বের সূত্রপাত হয়। তবে ভারতীয় কর্মীরাও নাছোড়বান্দা হন। তারা দাবি করেন, স্ক্যান না করে এই ব্যাগ সরানো যাবে না।

একটি সূত্র এনডিটিভিকে জানিয়েছে, ‘নিরাপত্তাকর্মীরা ওই হোটেল রুমটির সামনে টানা ১২ ঘণ্টা অবস্থান করেন। কিন্তু তা সত্ত্বেও চীনারা ব্যাগটি পরীক্ষা করতে দেননি।’

তবে দীর্ঘ আলোচনার পর চীনের প্রতিনিধি দলটি সম্মত হয়, তারা তাদের এ ব্যাগটি ভারতে অবস্থিত চীনের দূতাবাসে নিয়ে রেখে দেবে। এরপর এ সমস্যার সমাধান হয়।

এদিকে নয়াদিল্লিতে হওয়া এবারের জি-২০ সম্মেলনে যোগ দেননি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এর বদলে ভারতে নিজের প্রধানমন্ত্রীকে পাঠান তিনি।

সংবাদটি শেয়ার করুনঃ