Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ইউনেসকোর নতুন বিশ্ব ঐতিহ্য

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৫:৪৬, ১ আগস্ট ২০২১

ইউনেসকোর নতুন বিশ্ব ঐতিহ্য

মহামারির কারণে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান এবং সংস্কৃতি বিষয়ক সংস্থার (ইউনেসকো) কোনো সম্মেলন অনুষ্ঠিত হয়নি গত বছর। তাই অনলাইনেই সম্পন্ন হলো এবারের সম্মেলন। এই সম্মেলনে বিশ্ব ঐতিহ্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে আরও ৩৩টি এলাকা ও স্থাপনাকে। এর মধ্যে যেমন আছে মরুভূমির মাঝখানে একটি প্রাগৈতিহাসিক সৌর মানমন্দির, তেমনি আছে মাত্র কয়েক দশকের পুরোনো ইরানের একটি রেললাইনও। আছে চীনের একটি বন্দর নগরী এবং ভারতের একটি মন্দিরও। 

দক্ষিণ আমেরিকার দেশ পেরুর উত্তরাঞ্চলে একটি মরুভূমিতে অবস্থিত চানকিলো সৌর মানমন্দির। ২ হাজার ৩০০ বছরের পুরোনো এই মানমন্দিরে এখনো ১৩টি টাওয়ারের ধ্বংসাবশেষ চোখে পড়ে। ধারণা হরা হয়–খ্রিষ্টপূর্ব ২৫০ থেকে ২০০ অব্দে টাওয়ারগুলো নির্মাণ করা হয়েছিল। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সূর্যের কৌণিক অবস্থান অনুসরণ ও শনাক্ত করা হতো এই টাওয়ারগুলো ব্যবহার করে। খ্রিষ্টাব্দ শুরুর প্রথম শতকেই মানমন্দিরটি পরিত্যক্ত হয়। পরে দুই হাজার বছর ধরে এটি কারও আলোচনাতেই ছিল না।
তালিকায় স্থান পাওয়া সাম্প্রতিক সময়ের স্থাপনার মধ্যে আন্তঃ ইরানি রেলপথ অন্যতম। ১ হাজার ৩৯৪ কিলোমিটার দীর্ঘ এই রেল লাইন চালু হয় ১৯২৭ সালে। তৎকালীন ইরান সরকার ৪৩ জন ঠিকাদারের সহযোগিতা নিয়ে দীর্ঘ এই রেল–লাইন স্থাপন করেছিল। এর মাধ্যমে দেশটির উত্তর পূর্বাঞ্চলীয় কাস্পিয়ান সাগরকে দক্ষিণ–পশ্চিমাঞ্চলীয় পারস্য উপসাগরের সঙ্গে যুক্ত করা হয়। সুদীর্ঘ পথ পাড়ি দিতে পাহাড় পর্বত আর দুর্গম অঞ্চল পাড়ি দিয়েছে এই রেল–লাইন। 

সিএনএন–এর এক প্রতিবেদনে বলা হয়েছে–অনলাইনে ভোটাভুটির মাধ্যমেই এবার ৩৩টি নতুন স্থান তালিকায় যুক্ত করা হয়েছে। 

১৯৭৮ সালে প্রথমবার বিশ্ব ঐতিহ্য ঘোষণা করা হয়। সেবার তালিকায় ছিল যুক্তরাষ্ট্রের ইয়োলোস্টোন ন্যাশনাল পার্ক ও ইকুয়েডরের গেলাপাগোস দ্বীপসহ ১২টি স্থান। বর্তমানে আছে ১ হাজার ১২০ টি।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ