Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

১৫০ কোটি মাস্ক সাগরে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০১:০৪, ৮ জুলাই ২০২১

১৫০ কোটি মাস্ক সাগরে

করোনাভাইরাস থেকে বাঁচতে ঘরের বাইরে সবসময় মাস্ক পরার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। তাতে মানুষের উপকার হচ্ছে ঠিকই, কিন্তু এর হাত ধরে পরিবেশের সামনে হাজির হয়েছে নতুন বিপদ। এসব মাস্কের একটি বড় অংশই গিয়ে পড়ছে সাগরে। আর তাতে সামুদ্রিক পরিবেশ বিপণ্ন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। খবর ডয়েচে ভেলের।

বিজ্ঞানীদের ধারণা, গত বছর প্রায় ১৫০ কোটি মাস্ক সাগরে গিয়ে পড়েছে। এসব মাস্কে থাকা বিভিন্ন উপাদান পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। সাগরে বাস করা প্রাণীদের জন্যও সেগুলো বিপজ্জনক।
ওশান্স এশিয়ার অপারেশন্স ডিরেক্টর গ্যারি স্টোকস বলেন, এখন আমাদের মাস্কের সঙ্গেও লড়তে হচ্ছে৷ সেগুলো সৈকতে ভেসে আসছে। এসব দেখে মনে প্রশ্ন জাগে: কেন এত মাস্ক স্বাভাবিক প্রক্রিয়ায় নষ্ট না হয়ে সাগরে এসে পড়ছে? এগুলো ধ্বংস করার সঠিক উপায় কী?

জার্মানির একটি বর্জ্য ব্যবস্থাপনা সংস্থার কর্মকর্তা ব্যার্নহার্ড শোড্রোভস্কি বলেন, উচ্চমানের হোক বা সাধারণ সার্জিক্যাল মাস্ক বা রাবারের গ্লাভস, সবই ময়লার পাত্রে ফেলার কথা। এগুলো রিসাইকেলের উপযোগী নয়। মেডিকেল বর্জ্য হওয়ায় সেগুলো পুড়িয়ে ফেলতে হবে।

কিন্তু দেখা যাচ্ছে, সব মাস্ক পোড়ানো হচ্ছে না। এর একটা বিশাল অংশ সাগরে গিয়ে পড়ছে। এসব মাস্ক পানিতে বাস করা প্রাণীদের জন্য কতটা ক্ষতিকর তা জানার চেষ্টা করে জার্মান সংবাদমাধ্যম ডয়েচে ভেলে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ