Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

পাশ হতে যাচ্ছে ১ লাখ কোটি ডলারের অবকাঠামো বিল

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:১৫, ১০ আগস্ট ২০২১

পাশ হতে যাচ্ছে ১ লাখ কোটি ডলারের অবকাঠামো বিল

রবিবারে মার্কিন সিনেট ১ লাখ কোটি ডলারের দ্বিদলীয় অবকাঠামো বিল পাসের দিকে আরও দুটি পদক্ষেপ নেয়। বিলটি পাশ হলে উক্ত অর্থ আমেরিকার রাস্তা ও ব্রিজের পিছনে ব্যয় করা হবে।

ভোটাভোটি শেষে দেখা যায়, বিলটির পক্ষে ৬৯টি ভোট ও বিপক্ষে ২৮টি ভোট এসেছে। ৬৯টি ভোটের মধ্যে ৪৮টি ভোট ডেমোক্রেটদের, ১৯টি ভোট রিপাবলিকানদের ও ২টি ভোট স্বতন্ত্র প্রার্থীদের।

সিনেটও বিলটির ব্যাপারে বিতর্ক সীমিত করার জন্য ভোটাভোটি চালিয়েছে। বিলটির পক্ষে  ৬৮টি ভোট ও বিপক্ষে  ২৯টি ভোট এসেছে। সোমবার  কিংবা মঙ্গলবারে বিলটি পাশ করার জন্য ভোটাভোটি হতে পারে। এরপর বিলটি চূড়ান্ত অনুমোদনের জন্য হাউজ অফ রিপ্রেজেন্টিভসে যাবে।

উভয়ক্ষেত্রেই সিনেট ও হাউজ ডেমোক্রেটরা এগিয়ে আছে।

এই বিলটি পাশ করা ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জো বাইডেনের শীর্ষ অগ্রাধিকার হিসেবে বিবেচিত হচ্ছে। এটি পাশ হলে প্রেসিডেন্ট ও দ্বিদলীয় আইনপ্রনেতাদের জন্য একটি বড় বিজয় হিসেবে গণ্য হবে।

রবিবারে সিনেটর বিল হেগারটির জন্য ভোটাভোটির কার্যক্রমটি সন্ধ্যা পর্যন্ত বিলম্বিত হয়। বিল হেগারটি এদিকে একটি সংসদীয় নিয়ম ব্যবহার করেন যেদিকে বলা হয়েছে প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে ১০০ জন সিনেটরের সর্মথন লাগবে।

প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়কালের জাপান রাষ্ট্রদূত হেগারটি এই বিলটির বিরোধিতা করেন। তিনি জানান, বিলটি পাশ হলে ফেডারেল বাজেটে ঘাটতি তৈরি হতে পারে।

গত সপ্তাহে নির্দলীয় কংগ্রেশনাল বাজেট অফিস জানায়, বিলটি পাশ হলে এটি দশ বছরের মধ্যে ফেডারেল বাজেটে ২৫ হাজার ৬০০ কোটি ডলারের ঘাটতি তৈরি করতে পারে। এই তথ্য শুনে হেগারটি নিজের বিরোধিতা ঘোষণা করেন।

বিল পাশ করার প্রক্রিয়াটি ধীরগতিতে হওয়ায় উভয় পক্ষই বিরক্ত হচ্ছেন। তবে ডেমোক্রেটরা আশাবাদী যে বিলটি পাশ হবেই।

ডেমোক্রেট সিনেটর টম কার্পার বলেন, ‘দিনশেষে, এই বিলটি পাশ করা অতীব গুরুত্বপূর্ণ। ব্যর্থ হওয়া যাবেই না।‘


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ