Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

যুক্তরাষ্ট্রে সংক্রমণ-মৃত্যু বাড়ছে, টিকা না নেওয়ারাই গলার কাঁটা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫২, ৮ আগস্ট ২০২১

আপডেট: ০০:১২, ৯ আগস্ট ২০২১

যুক্তরাষ্ট্রে সংক্রমণ-মৃত্যু বাড়ছে, টিকা না নেওয়ারাই গলার কাঁটা

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ আবারও বাড়ছে যুক্তরাষ্ট্রজুড়ে। গড়ে প্রতিদিন এক লাখ বাসিন্দা করোনায় আক্রান্ত হচ্ছে দেশজুড়ে। মূলত ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবেই সংক্রমণ দ্রুত বাড়ছে। এমন সংক্রমণের জন্য বিশেষজ্ঞরা দায় চাপাচ্ছেন টিকা না নেওয়া ব্যক্তিদের ওপর। তারাই এখন মার্কিনীদের গলার কাঁটা।

গত জুন মাসেও যুক্তরাষ্ট্রে দৈনিক আক্রান্তের গড় ছিল ১১ হাজার। বর্তমানে গড় দাঁড়িয়েছে ১ লাখ ৭ হাজার ১৪৩ জনে।

গত বছরের নভেম্বর মাসে গড়ে এক লাখ মানুষের করোনা আক্রান্ত হতে সময় লেগেছে নয় মাস। আর জানুয়ারি মাসে আক্রান্তের গড় ২ লাখ ৫০ হাজারে এসে পৌঁছে।

আর জুন মাস থেকে এবার সংক্রমণের গড় এক লাখে পৌঁছাতে সময় লেগেছে মাত্র ছয় সপ্তাহ। এর মধ্যে ৭০ শতাংশ বাসিন্দাকে ইতোমধ্যে টিকা দেওয়া হয়েছে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য মতে, করোনায় গত সাতদিনের মৃতের গড়ও বেড়ে গেছে৷ শুক্রবারে দেশজুড়ে মৃতের গড় প্রায় ৫০০ জনে পৌঁছে। ২৭০ থেকে শুক্রবার ৫০০ জনে পৌঁছাতে সময় লেগেছে মাত্র ২ সপ্তাহ৷

মূলত যারা টিকা গ্রহণ করেনি, তাদের মধ্যে করোনা সংক্রমণ বেশি হচ্ছে। বিশেষ করে দক্ষিনাঞ্চলের হাসপাতালগুলো করোনা রোগীতে উপচে যাচ্ছে।

স্বাস্থ্য কর্মকর্তারা আশঙ্কা করছেন, যদি মার্কিনীরা টিকা গ্রহণ না করে তবে পরিস্থিতির আরো অবনতি ঘটবে।

ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) ডিরেক্টর রোচেল ওয়ালেন্সকি বলেন, 'আমাদের মডেল অনুসারে দেখা গেছে বাসিন্দারা যদি টিকা গ্রহণ না করে তবে অবশ্যই এই বছরের জানুয়ারির মতো অবস্থা হবে।'

সংবাদটি শেয়ার করুনঃ