Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

কিউবার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০৩:২৩, ২৫ জুলাই ২০২১

কিউবার ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

নতুন নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে জো বাইডেন প্রশাসন নিশ্চিত করেছে, অদূর ভবিষ্যতে কিউবার প্রতি যুক্তরাষ্ট্রের মনোভাব নমনীয় হওয়ার কোনো সম্ভাবনা নেই।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, যুক্তরাষ্ট্র গত বৃহস্পতিবার কিউবার একজন জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি ব্রিগেডের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। 

এ মাসের শুরুর দিকে সরকারবিরোধী আন্দোলনে অংশ নেওয়া আন্দোলনকারীদের ওপর অভিযান চালানোর ফলশ্রুতিতে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয় বলে জানিয়েছে মার্কিন ট্রেজারি বিভাগ।

কিউবা সরকারের ওপর চাপ প্রয়োগ করার জন্য জো বাইডেন প্রশাসন এবারই প্রথম একটি স্বয়ংসম্পূর্ণ উদ্যোগ হাতে নিয়েছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের সংসদ সদস্য ও কিউবান-আমেরিকান সম্প্রদায় আন্দোলনকারীদের প্রতি আরও বেশি সহযোগিতামূলক আচরণ করার আহ্বান জানিয়েছে।

বাইডেন এক বিবৃতিতে বলেছেন, 'এটা সবে শুরু। কিউবার জনগণদের শোষণের সঙ্গে জড়িত সব ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপের কাজটি অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।'

বাইডেন তার বক্তব্যে কিউবার প্রতিবাদী জনগণের কণ্ঠকে রুদ্ধ করার জন্য ঢালাওভাবে আটক ও তাদেরকে প্রহসনমূলক বিচারের মাধ্যমে হাজতে পাঠানোর প্রক্রিয়ার প্রতি নিন্দা জানান।

মার্কিন ট্রেজারি বিভাগ কিউবার ৭৮ বছর বয়সী নিরাপত্তা কর্মকর্তা আলভারো লোপেজ মেইরা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সেনাদলকে নিষেধাজ্ঞার আওতায় এনেছে।

কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রড্রিগেজ এক টুইটার বার্তায় এই নিষেধাজ্ঞাকে নাকচ করে এটিকে 'ভিত্তিহীন ও নিন্দনীয়' একটি কাজ হিসেবে বর্ণনা করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের প্রতি নিজেদের 'প্রতিদিনের দমন প্রক্রিয়া ও নীতিমালার মাধ্যমে বর্বরতা' সমস্যাগুলো সমাধানের জন্য এ ধরনের উদ্যোগ নেওয়ার আহ্বান জানান। 

এক সপ্তাহ আগে কিউবার হাজারো নাগরিক দেশটির চলমান অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে স্বতঃস্ফূর্তভাবে প্রতিবাদ জানান। বর্তমান সংকটের ফলশ্রুতিতে নিত্যপ্রয়োজনীয় পণ্যের স্বল্পতা ও লোডশেডিংয়ের ঘটনা বেড়ে গেছে। আন্দোলনকারীরা একইসঙ্গে সরকারের করোনাভাইরাস নিয়ন্ত্রণ নীতিমালা ও নাগরিক স্বাধীনতা খর্ব হওয়ার বিষয়গুলো নিয়েও প্রতিবাদ জানান।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ