Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

ক্যালিফোর্নিয়ার শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক

আমেরিকা প্রতিনিধি

প্রকাশিত: ১৯:০৮, ১২ জুলাই ২০২১

ক্যালিফোর্নিয়ার শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক

ক্যালিফোর্নিয়ার শিক্ষাপ্রতিষ্ঠানের ভেতরে শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মীদের বাধ্যতামূলক মাস্ক ব্যবহারের নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ।

তবে আগে ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানায়, যারা টিকার পূর্ণ ডোজ গ্রহণ করেছেন, তাদের শিক্ষাপ্রতিষ্ঠানের ভেতর মাস্ক ব্যবহার বাধ্যতামূলক নয়। 

শুক্রবার (৯ জুলাই) ক্যালিফোর্নিয়া হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস সেক্রেটারি ড. মার্ক ঘ্যালি মাস্ক ব্যবহারের নির্দেশনা দিয়ে বলেন, 'বাচ্চারা সশরীরে শিক্ষাপ্রতিষ্ঠানে আসতে পারবে, সিডিসির নির্দেশনা অনুযায়ী সেটি নিশ্চিত হওয়া গেলো'।

তবে সিডিসির মাস্ক ব্যবহারের নির্দেশনার বিপরীতে যেয়ে ড. ঘ্যালি বলেন, 'যেসব স্থানে সামাজিক দূরত্ব বজায় রাখার কোনো সুযোগ নেই, সেখানে মাস্কের ব্যবহার সংক্রমণ ঠেকাতে সবচেয়ে কার্যকরী'৷

তিনি বিবৃতিতে বলেন, 'মাস্ক ব্যবহার জারি রাখলে যেসব বাচ্চা টিকা গ্রহণ করেছে বা যারা টিকা গ্রহণ করেনি, তাদের সবাই নিরাপদে থাকবে'।

ড. ঘ্যালি বলেন, ‘মাস্ক ব্যবহার একটি সহজ এবং কার্যকর পদ্ধতি। আশা করি শিক্ষার্থীরা বিদ্যালয়ে কোন প্রকার চিন্তা ছাড়া চলাফেরা করতে পারবে'।

শিক্ষাপ্রতিষ্ঠানের উপর প্রণীত নতুন নির্দেশনাগুলো হলো-

১) বিদ্যালয়ে বিরতি কিংবা আউটডোর কার্যক্রমের সময় মাস্ক ব্যবহার বাধ্যতামূলক নয়। কিন্তু লযারা টিকা নেয়নি, তাদের সবসময় মাস্ক ব্যবহার করতে হবে৷

২) নিয়ম করে হাত ধোয়া এবং স্বাভাবিক বাতাস চলাচলের ব্যবস্থা করা গুরুত্বপূর্ণ। আর যদি কোনো শিশু বা কর্মীরা অসুস্থবোধ করেন তবে তাদের বাড়ি থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

৩) নিয়মিত করোনা পরীক্ষা করা। কিন্তু সিডিসির নির্দেশনা অনুযায়ী, যারা সুস্থ তাদের করোনা টেস্ট করার প্রয়োজন নেই।

৪) শিক্ষার্থীদেরকে ছোট ছোট গ্রুপে ভাগ করে দিলে সংক্রমণ ভালোমতো মোকাবিলা করা যাবে।  কিন্তু সিডিসি টিকা নেওয়ার ওপর ভিত্তি করে গ্রুপ করতে নিষেধ করেছে। তাদের মতে শিক্ষার্থীদেরকে জাতি, ধর্ম  বা অন্যকিছুর ওপর ভিত্তি করে ভাগ করাটা অন্যায়।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ