Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

দারুল উলুম পরিদর্শনে আই গ্লোবাল চ্যান্সেলর

অভিক আহসান

প্রকাশিত: ০৯:১২, ১ জুলাই ২০২১

আপডেট: ০৯:১৩, ১ জুলাই ২০২১

দারুল উলুম পরিদর্শনে আই গ্লোবাল চ্যান্সেলর

দারুল উলুমে ইঞ্জিনিয়ার আবু বকর হানিপ

নিউইয়র্কের দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম পরিদর্শন করলেন ইনোভেটিভ গ্লোবাল ইউনিভার্সির চ্যান্সেলর ও সিইও ইঞ্জিনিয়ার আবু বকর হানিপ। স্থানীয় সময় বুধবার (৩০ জুন) দারুল উলুমের প্রিন্সিপাল বরকত উল্লাহ’র সাথে মতবিনিময় করেন তিনি। মতবিনিময়কালে দারুল উলুমের শিক্ষার্থীদের আই গ্লোবালে উচ্চ শিক্ষার সুযোগ প্রদানের আশ্বাস দেন আবু বকর হানিপ। সেজন্য আন্তঃচুক্তির কথাও জানান তিনি। মতবিনিময়কালে মুফতি ড. সোহেলে, একাডেমিক ডিন, ইসলামিক স্কলার ও চ্যানেল ৭৮৬-র কর্ণধার মুহাম্মদ শহীদুল্লাহসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। 

মার্কিন মুল্লুকে বাংলাদেশি মালিকানাধীন প্রথম বিশ্ববিদ্যালয় ইনোভেটিভ গ্লোবাল ইউনিভার্সিটি (আইজিইউ)। একজন বাংলাদেশি হিসেবে সেই সাফল্য দেখিয়েছেন ইঞ্জিনিয়ার আবু বকর হানিপ। যুক্তরাষ্ট্রে ভার্জিনিয়ার ভিয়েনায় অবস্থিত এই বিশ্ববিদ্যালয়। এতে সাইবার সিকিউরিটি বিষয়ে মার্স্টার্স ও সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি এবং বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে মাস্টার্স এবং ব্যাচেলর ডিগ্রি রয়েছে। এ ছাড়া কম্পিউটার ও আইটি বিষয়ে বেশকিছু সার্টিফিকেট কোর্স রয়েছে। শিগগিরই হেলথ কেয়ার, নার্সিং, ডেটা সায়েন্স ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়েও বেশ কয়েকটি কোর্স চালুর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্যে রয়েছে বার্ষিক দুই কোটি টাকার স্কলারশিপ। এই স্কলারশিপের জন্যে আবেদন করা যাবে www.igu.edu ওয়েবসাইটে।

আইজিইউ যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব এডুকেশন, ডিপার্টমেন্ট অব স্টেট, ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি, স্টেট কাউন্সিল অব হায়ার এডুকেশন ফর ভার্জিনিয়ার সার্টিফিকেট প্রাপ্ত। এছাড়াও সার্টিফিকেট রয়েছে ন্যাশনাল কাউন্সিল ফর স্টেট অথরাইজেশন রিসিপ্রোসিটি এগ্রিমেন্টস, অ্যাক্রিডেটিং কমিশন অব ক্যারিয়ার স্কুলস অ্যান্ড কলেজ-এসিসিএসসি’র। অনুমোদন আছে ইন্টারন্যাশনাল স্টুডেন্ট অ্যান্ড এক্সচেঞ্জ ভিজিটর প্রোগ্রাম (এসইভিপি) এর আলোকে বিদেশি শিক্ষার্থীদের জন্য ‘আই-২০’ ইস্যুর জন্য ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইস), মার্কিন সরকারের জে-১ প্রোগ্রাম পরিচালনার জন্য ইউএস স্টেট ডিপার্টমেন্ট এবং ফেডারেল স্টুডেন্ট এইড এর জন্য এডুকেশন ডিপার্টমেন্টের।

সংবাদটি শেয়ার করুনঃ