Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

২০২১ সালে রেকর্ড রেমিট্যান্স অর্জন করেছে বাংলাদেশ

বাংলাদেশ প্রতিনিধি

প্রকাশিত: ২৩:৩২, ২ জানুয়ারি ২০২২

২০২১ সালে রেকর্ড রেমিট্যান্স অর্জন করেছে বাংলাদেশ

করোনাভাইরাসের আক্রমণের মধ্যেও সদ্য সমাপ্ত বছরে রেকর্ড পরিমাণ রেমিট্যান্স অর্জন করেছে বাংলাদেশে। এই সংখ্যাটা ২ হাজার ২০৭ কোটি মার্কিন ডলার। দেশীয় মুদ্রায় এর পরিমাণ এক লাখ ৮৯ হাজার ৩৬৭ কোটি টাকারও বেশি। 

এর আগে কোনো বছর এত বেশি রেমিট্যান্স বাংলাদেশে আসেনি। সংশ্লিষ্টরা বলছেন, কোভিডের কারণে প্রবাসীরা এক ধরনের অনিশ্চয়তা থেকে জমানো টাকা দেশে পাঠিয়েছেন। 

অনেকে চাকরি হারিয়ে বা ব্যবসা বন্ধ করে সব অর্থ পাঠিয়ে দেশে ফিরেছেন। এছাড়া করোনার প্রাদুর্ভাবে দেশে টাকা পাঠানোর অবৈধ চ্যানেলগুলো বন্ধ ছিল। তাই বাধ্য হয়ে সবাই ব্যাংকিং চ্যানেলে অর্থ পাঠিয়েছেন। ফলে গত বছরের মাঝামাঝি পর্যন্ত রেমিট্যান্স প্রবাহ বেশি ছিল। 

এখন ব্যবসা-বাণিজ্য সচল হয়েছে। শিক্ষা, চিকিৎসা, ভ্রমণসহ বহির্বিশ্বের সঙ্গে যাতায়াত বাড়ছে। ফলে ব্যাংকিং চ্যানেলের বাইরে চাহিদা বেড়েছে। এবারের রেকর্ডের আগে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছিল ২০২০ সালে, সংখ্যাটা ছিল ২ হাজার ১৭৪ কোটি ডলার।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ