Channel 786 | চ্যানেল ৭৮৬ | Community Bangla Newspaper

২০০ কেজি স্বর্ণ দিয়ে তৈরি হলো সর্ববৃহৎ কোরআন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ০১:১৬, ২৯ সেপ্টেম্বর ২০২১

২০০ কেজি স্বর্ণ দিয়ে তৈরি হলো সর্ববৃহৎ কোরআন

২০০ কেজি স্বর্ণ ও ২ হাজার কেজি অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি হয়েছে বিশ্বের সর্ববৃহৎ কোরআনের কপি। পাকিস্তানি শিল্পী শহিদ রাসাম ও ৪০০ শিক্ষার্থীর টিম ঐতিহাসিক এই নান্দনিক ও শৈল্পিক কাজটি করেছে। আগামী অক্টোবরে শুরু হতে যাওয়া এক্সপো-২০২০ দুবাই প্রদর্শনীতে এটি দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে। 

গত ২৬ সেপ্টেম্বর স্বর্ণের তৈরি সর্ববৃহৎ কোরআন নিয়ে পাকিস্তান অ্যাসোসিয়েশন দুবাই এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। খবরে জানা যায়, কোরআনের সর্ববৃহৎ কপিটি অ্যালুমিনিয়াম ও স্বর্ণের প্রলেপ দিয়ে তৈরি ক্যানভাসে খোদাই করা হয়। 

সাধারণত কাগজ, কাপড় বা চামড়ার ওপর পবিত্র কোরআন খোদাই করা হয়। তাই ইসলামের ১৪ বছরের ইতিহাসে এবারই প্রথম অ্যালুমিনিয়ামে খোদাই করে কোরআন তৈরি করা হয়েছে। 

সংবাদমাধ্যমকে শিল্পী রাসাম জানান, ফ্রেম ছাড়া পবিত্র কোরআনের কপিটির দৈর্ঘ্য ৮.৫ ফুট এবং প্রস্থ ৬.৫ ফুট। এর মধ্যে ৮০ হাজার শব্দ ব্যবহৃত হয়েছে। প্রতি পৃষ্ঠায় ১৫০ শব্দ থাকবে। আর মোট ৫৫০ পৃষ্ঠা থাকবে। এতে দুই শ কেজি স্বর্ণ ও দুই হাজার কেজি অ্যালুমিনিয়ান ব্যবহৃত হয়।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ