Channel786 is a Community News Network

সিটি হল থেকে থমাস জেফারসনের মূর্তি অপসারণ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:১৩, ২৪ নভেম্বর ২০২১

সিটি হল থেকে থমাস জেফারসনের মূর্তি অপসারণ

‘দাস ব্যবসায় জড়িত থাকার অভিযোগে’ নিউইয়র্ক সিটি হল থেকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট থমাস জেফারসনের একটি মূর্তি অপসারণ করা হয়েছে। ১৮৩৩ সালের ভাস্কর্যটি এক শতাব্দীরও বেশি সময় ধরে নিউইয়র্ক সিটি কাউন্সিলের চেম্বারে প্রদর্শিত হয়ে আসছিল। 

গত মাসে একটি ভোটের পর সম্প্রতি তা নামিয়ে নেওয়া হয়। নিউইয়র্ক সিটি পাবলিক ডিজাইন কমিশন ৭ ফুট ব্রোঞ্জের মূর্তিটি ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। গত বছর জর্জ ফ্লয়েডকে হত্যার পর মূর্তিটি অপসারণের জন্য নতুন করে আহ্বান জানানো হয়। 

প্রসঙ্গত, থমাস জেফারসন হলেন তৃতীয় মার্কিন রাষ্ট্রপতি এবং তিনি ‘দুই-ডলার বিল’-এর জন্য সর্বাধিক পরিচিত। তিনি ছিলেন স্বাধীনতার ঘোষণার প্রাথমিক লেখক। তবে ৬০০ জনেরও বেশি মানুষকে ক্রীতদাস করে রেখেছিলেন তিনি। 

স্যালি হেমিংস নামে এক নারীকে দাস বানিয়েছিলেন এবং ওই নারীর গর্ভে তার কমপক্ষে ছয়টি সন্তানের জন্ম হয়। জেফারসনের মূর্তিটি ১৯১৫ সাল থেকে নিউইয়র্কের সিটি হলে প্রদর্শিত হয়ে আসছে। এখন এটি নিউ ইয়র্ক হিস্টোরিক্যাল সোসাইটিতে নিয়ে যাওয়া হবে বলে জানা গেছে।


চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected]। আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ