Channel786 is a Community News Network

সম্মতি ছাড়া কনডম অপসারণ অবৈধ হলো ক্যালিফোর্নিয়ায়

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১০:২৩, ১৩ অক্টোবর ২০২১

সম্মতি ছাড়া কনডম অপসারণ অবৈধ হলো ক্যালিফোর্নিয়ায়

ক্যালিফোর্নিয়ায় যৌনমিলনের সময় সম্মতি ছাড়া কনডম অপসারণ অবৈধ ঘোষণা করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসাম একটি দ্বি-পক্ষীয় বিলে স্বাক্ষর করেছেন। বিলে যৌনকর্মীর সম্মতি ছাড়া কনডম অপসারণকে অবৈধ ঘোষণা দেওয়া হয়েছে।

ক্যালিফোর্নিয়াকে প্রথম মার্কিন রাজ্য যারা যৌনকর্মীর সঙ্গে শারীরিক সম্পর্কের সময় তার মৌখিক সম্মতি ছাড়া কনডমের অপসারণকে ‘অবৈধ’ ঘোষণা করলো।

গভর্নরের কার্যালয় এক টুইট বার্তায় বলেছে, ‘এই বিল পাসের মাধ্যমে আমরা সম্মতির বিষয়টিকে গুরুত্ব দিচ্ছি।’

ক্যালিফোর্নিয়ার আইনপ্রণেতা ক্রিশ্চিনা গার্সিয়া এই বিলটি উপস্থাপন করেছিলেন। তিনি বলেছেন, 'এই বিলের মাধ্যমে এটি নিশ্চিত করা হয়েছে যে, শারীরিক সম্পর্কের সময় ‘চুরি’ কেবলমাত্র অনৈতিক নয় বরং অবৈধ'।

২০১৯ সালে ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনে প্রকাশিত এক গবেষণায় দেখা যায়, দেশটির ২১ থেকে ৩০ বছর বয়সী যৌনকর্মীদের প্রায় ১২ শতাংশই এ ধরনের প্রতারণার শিকার হয়েছেন।

একই বছরে অস্ট্রেলিয়ার মোনাস বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এক গবেষণায়  দেখা যায়, পুরুষের সঙ্গে যৌনতায় লিপ্ত হওয়া প্রত্যেক তিনজন নারীর মধ্যে একজন এবং প্রত্যেক পাঁচজন পুরুষের মধ্যে একজন এ ধরনের প্রতারণার শিকার হয়েছেন।

আরেক গবেষণায় বলা হয়, যৌনতার সময় প্রায় ১০ শতাংশ পুরুষ সম্মতি ছাড়াই কনডম অপসারণ করেছেন।


 চ্যানেল ৭৮৬ এর নিউজ রুম এ যোগাযোগ করতে ই মেইল করুন এই ঠিকানায় [email protected] । আপনার পন্য বা সেবার প্রচারে বিজ্ঞাপন প্রচারের জন্য কল করুন +1 (718) 355-9232 এই নাম্বারে।

সংবাদটি শেয়ার করুনঃ